X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আন্দোলন স্থগিত নিয়ে শিক্ষার্থীদের ভিন্ন মত

বাংলা টিবিউন রিপোর্ট
২০ মার্চ ২০১৯, ২২:২৮আপডেট : ২০ মার্চ ২০১৯, ২৩:০১

প্রগতি সরণিতে আন্দোলনরত শিক্ষার্থীরা

নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলন স্থগিতের বিষয়ে ভিন্ন মত দিয়েছেন শিক্ষার্থীরা। বুধবার (২০ মার্চ) বিকালে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠকের পর দাবি পূরণের আশ্বাস পেয়ে ২৮ মার্চ পর্যন্ত কর্মসূচি স্থগিতের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেসনালস (বিইউপি)-এর শিক্ষার্থীরা। এদিকে রাজধানীর অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরা বৃহস্পতিবার (২১ মার্চ) আবারও সড়কে নেমে প্রতিবাদের কথা জানিয়েছেন। তবে আন্দোলন স্থগিতের অনুরোধ করে বিইউপির শিক্ষার্থীরা বলেছেন, তাদের সঙ্গে যোগাযোগ না করেই কর্মসূচি ঘোষণা করেছে অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এর আগে, সড়ক দুর্ঘটনায় বিইউপি শিক্ষার্থী আবরারের মৃত্যুর ঘটনায় বিচার ও নিরাপদ সড়কের দাবিতে বুধবার সকাল থেকে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছে রাজধানীর বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজধানীর ধানমন্ডি ২৭, শুক্রবাদ, সাইন্সল্যাব, ফার্মগেট, শাহবাগ, রামপুরা ও প্রগতি সরণিতে সড়ক বন্ধ করে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। দিনভর বিক্ষোভের পর বিকালে প্রতিটি এলাকা থেকে শিক্ষার্থীরা আলাদাভাবে পরের দিন অর্থাৎ বৃহস্পতিবারের কর্মসূচি ঘোষণা করেছেন।  

মেয়র আতিকুলের সঙ্গে বৈঠকের পর আন্দোলন স্থগিতের ঘোষণা বিইউপি শিক্ষার্থীদের

রাজধানীর প্রগতি সরণিতে আন্দোলনে থাকা বিইউপি শিক্ষার্থীরা আগামী ২৮ মার্চ (বৃহস্পতিবার) পর্যন্ত সব ধরনের আন্দোলন ও কর্মসূচি স্থগিত রাখার ঘোষণা দিয়েছেন। বুধবার (২০ মার্চ) বিকালে মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠকের পর বিইউপি শিক্ষার্থীদের প্রতিনিধিরা এই সিদ্ধান্তের কথা জানান। বৈঠকে অংশ নেওয়া বিইউবি শিক্ষার্থী তৌহিদুজ্জামান ব্রিফিং এ বলেন, ‘আগামী ২৮ মার্চ বৃহস্পতিবার মেয়রের সঙ্গে আবার আমাদের বৈঠক হবে। তাই আজ থেকে ২৮ তারিখ পর্যন্ত সব ধরনের আন্দোলন আমরা স্থগিত করছি।’

মেয়র আতিকুলের সঙ্গে বিইউপি শিক্ষার্থীদের বৈঠক

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা প্রগতি সরণিতে বিক্ষোভরত শিক্ষার্থীদের একাংশের

মেয়র আতিকুল ইসলামের সঙ্গে বৈঠক করে বিইউপি শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করার ঘোষণা দিলেও প্রগতি সরণিতে আন্দোলনে অংশ নেওয়া অপর চারটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। বুধবার (২০ মার্চ) রাতে আন্দোলনরত নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থীরা এই ঘোষণা দেন। তারা জানান, দোষী চালকের শাস্তিসহ নিরাপদ সড়কের দাবিতে ঘোষিত ৮ দফা দাবি আদায়ে বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল থেকেও তাদের সড়ক অবরোধ অব্যাহত থাকবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী কাওসার হাবিব বলেন, ‘আমাদের সবগুলো দাবি নিয়ে প্রতিনিধি দল কথা বলেনি। যারা গেছে, তারা আমাদের দাবি নিয়ে কথা বলেতে পারেনি। ৪৮ ঘণ্টার মধ্যে সুপ্রভাত বাস চালকের শাস্তি নিশ্চিত ও পাল্লাপাল্লি বাস চলাচল বন্ধসহ অন্যান্য দাবির দৃশ্যমান বাস্তবায়ন দেখতে চাই। না হলে আমরা আন্দোলন চালিয়ে যাবো।’ এসময় অন্য তিনটি প্রাইভেট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তার এই ঘোষণাকে সমর্থন জানান।

শাহবাগ থেকে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা

শাহবাগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নেতৃত্বে চলমান আন্দোলন বৃহস্পতিবারও চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বুধবারের কর্মসূচি শেষ করা হয়েছে। শিক্ষার্থীদের পক্ষে বুধবার বিকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের দর্শন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাহরিয়ার হাসান। তিনি বলেন, ‘রাতের মধ্যে আমাদের ৮ দফা দাবি পূরণ না হলে আমরা বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দাবি আদায়ের জন্য আন্দোলন চালিয়ে যাবো।’ এই ঘোষণা দিয়ে বুধবার বিকাল পৌনে ৪ টায় শিক্ষার্থীরা শাহবাগ চত্বর ছেড়ে চলে যায়।

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা প্রগতি সরণিতে বিক্ষোভরত শিক্ষার্থীদের একাংশের

বৃহস্পতিবার সড়কে নামার ঘোষণা সাইন্সল্যাবে আন্দোলনরত শিক্ষার্থীদের

এদিকে সাইন্সল্যাবে আন্দোলনরত কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পক্ষ থেকে বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১০টায় ফের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বুধবার সাইন্সল্যাবের কর্মসূচিতে ঢাকা কলেজ, সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্কুল অ্যান্ড কলেজ, রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি গভ. বয়েস হাইস্কুল ও তেজগাঁও কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। তাদের পক্ষে বৃহস্পতিবারের কর্মসূচি ঘোষণা করেন রেসিডেন্সিয়াল স্কুল ও কলেজের শিক্ষার্থী অনিক বিশ্বাস। তিনি বলেন, ‘আমাদের দাবি মানা না হলে আমরা বৃহস্পতিবার সকালে ফের ক্লাস বর্জন করে বিক্ষোভ করবো।’

ধানমন্ডি ২৭ নম্বর থেকেও আন্দোলনের ঘোষণা

ধানমন্ডির ২৭ নম্বরে অংশ নেওয়া ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বৃহস্পতিবার আন্দোলনের ঘোষণা দিয়েছেন। সফটওয়্যার ইঞ্জিনিয়ার বিভাগের শিক্ষার্থী আফজাল হোসেন সাংবাদিকদের বলেন, ‘দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।’

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ মার্চ) সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় ‘সুপ্রভাত’ নামে একটি কোম্পানির বাসের চাপায় বিইউপির শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী নিহত হন। এই ঘটনার পর ঘাতক বাস সুপ্রভাত পরিবহনের রুট পারমিট বাতিল, চালকের ফাঁসির দাবিসহ আট দফা দাবিতে নানা স্লোগান দিয়ে সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। বুধবারও রাজধানীজুড়ে অবরোধ আন্দোলন করেছেন শিক্ষার্থীরা।

এ সংক্রান্ত আরও নিউজ: চার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে থাকার ঘোষণা  

 

/এআরআর/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে ভুটানের রাজার সন্তোষ প্রকাশ
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
ট্যুর অপারেশনে ব্যাংকে থাকতে হবে ১০ লাখ টাকা
এনভয় টেক্সটাইলসের ২৮তম বার্ষিক সাধারণ সভা
এনভয় টেক্সটাইলসের ২৮তম বার্ষিক সাধারণ সভা
প্রসঙ্গ ‘অলক্তক’
প্রসঙ্গ ‘অলক্তক’
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে