X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

এফ আর টাওয়ার ও বহুতল ভবনের তথ্য সংগ্রহে যেসব নির্দেশনা পূর্তমন্ত্রীর

শাহেদ শফিক
৩১ মার্চ ২০১৯, ২৩:০৭আপডেট : ০১ এপ্রিল ২০১৯, ১০:০০


বহুতল ভবনের তথ্য সংগ্রহে পূর্তমন্ত্রীর নির্দেশনা এফ আর (ফারুক- রূপায়ন) টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনার পর বহুতল ভবনের ব্যাপারে নড়েচড়ে বসেছে সরকার। ঘটনার পর ভবনটির নানা ত্রুটি-বিচ্যুতির তথ্যসহ নগরীর ১০ তলার চেয়ে উঁচু বহুতল ভবনের তালিকা প্রণয়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ঘটনার তদন্তে গঠিত কমিটিকে বেশ কিছু নির্দেশনা দিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। নির্দেশনা অনুযায়ী সংস্থাটির আওতায় এক হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকায় ৮টি জোনের অধীনে ১০ তলা এবং তদূর্ধ্ব ইমারতের তালিকা প্রণয়ন করতে হবে। আগামী ৫ কর্মদিবসের মধ্যে এই তালিকা প্রস্তুত করবে রাজউক।

বহুতল ভবনের ক্ষেত্রে নির্দেশনা:

ভবনের মূল মালিক এবং নির্মাণকারী উদ্যোক্তা বা ডেভেলপারের বিস্তারিত তথ্য সংগ্রহ করতে হবে। রাজউক অনুমোদিত নকশা আছে কিনা তাও দেখতে হবে। থাকলে নকশা অনুমোদন ও ভবন নির্মাণের সাল, নকশা প্রণয়ণকারী স্থপতি এবং প্রকৌশলীর নাম ও রেজিস্ট্রেশন নম্বর; ভবনটি নকশা অনুযায়ী নির্মিত হয়েছে কিনা; নকশা অনুযায়ী কার পার্কিং ও সেট ব্যাক সঠিক আছে কিনা এবং ব্যত্যয় হলে কী পরিমাণ ব্যতয় হয়েছে তার বিস্তারিত থাকতে হবে।

একইসঙ্গে যে বিধিমালা (২০০৮ বা তার পূর্বে) অনুসরণ করে নকশা অনুমোদন করা হয়েছে, সেই বিধিমালা/নকশা অনুযায়ী অগ্নি নির্বাপন ব্যবস্থা তথা জরুরি নির্গমন পথ আছে কিনা এবং সিঁড়ির প্রশস্ততা সঠিক আছে কিনা সে তথ্যও সংগ্রহ করতে হবে। ইমারতের অতিরিক্ত ইন্টিরিয়র ডিজাইন করা হয়েছে কিনা; প্রয়োজনীয় সংখ্যক অগ্নি নির্বাপন যন্ত্র আছে কিনা, অনুমোদিত নকশা মোতাবেক ইমারতটি ব্যবহার করা হচ্ছে কিনা (আবাসিক ইমারত আবাসিক হিসেবে ব্যবহৃত হচ্ছে কিনা) সে বিষয়টিও দেখতে হবে।

এছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ফায়ার ফাইটিং নকশা ও অনাপত্তি প্রদান করা হয়েছিল কিনা এবং তাদের দ্বারা নির্মাণকালীন ও নির্মাণ পরবর্তী তদারকি করা হয়েছিল কিনা সে তথ্য সংগ্রহ করতে হবে।

এফ আর টাওয়ারের ক্ষেত্রে নির্দেশনা:

এফ আর টাওয়ার কত তলা অনুমোদিত হয়েছে এবং অনুমোদিত নকশা অনুযায়ী নির্মাণ করা হয়েছে কিনা, নকশা প্রণয়নকারী ও ইমারত নির্মাণ কাজের সঙ্গে সম্পৃক্ত স্থপতি এবং প্রকৌশলীর নাম ও রেজিস্ট্রেশন নম্বর সংগ্রহ করতে হবে। ইমারত নির্মাণের ব্যত্যয়ের বিষয়ে রাজউক দ্বারা নির্মাণকালে অথবা পরে কোনও নোটিশ দেওয়া হয়েছিল কিনা। হয়ে থাকলে নোটিশের কপি।

ভবনের পাশে সেটব্যাক ‘জিরো’ সংক্রান্ত কোনও সিদ্ধান্ত সরকার বা রজউকের পক্ষ থেকে দেওয়া হয়েছিল কিনা। হয়ে থাকলে সেটি কী? নকশা অনুমোদনকারী কর্মকর্তার নাম ও পদবি, ওই সময়ের অথরাইজড অফিসার, প্রধান ইমারত পরিদর্শক ও ইমারত পরিদর্শকের নাম ও তালিকা। ওই ভবনের অগ্নি নিরাপত্তার বিষয়ে ফায়ার সার্ভিস কোনও নোটিশ প্রদান করেছে কিনা। করে থাকলে রাজউক অবহিত ছিলো কিনা।

সিভিল এভিয়েশন অথরিটি কর্তৃক ওই ভবনের জন্য অনুমোদিত হাইড ক্লিয়ারেন্সি কত ছিল। অনুমোদিত নকশা রেজিস্টারে এন্ট্রিকারী কর্মচারীর নাম ও পদবি।

ভবনগুলোর তালিকা প্রণয়নের ক্ষেত্রে যেসব কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে:

তৈরি করা তালিকা হতে ব্যত্যয়কৃত ভবনের তালিকা চূড়ান্ত করে তা রাজউকের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং এ বিষয়টি পত্রিকায় প্রচার করা হবে। ব্যত্যয়কৃত বা অনুমোদিত নকশা বহির্ভূত ভবনের বিষয়ে সংবাদ সম্মেলন করা হবে।

রাজউকের কর্মকর্তারা-কর্মচারীদের প্রতি যেসব নির্দেশনা:

নথি মুভমেন্ট রেজিস্টার বিধি মোতাবেক সংরক্ষণ করতে হবে। একই রেজিস্টারে নকশা আবেদন প্রক্রিয়া হতে শুরু করে অনুমোদন পর্যন্ত মুভমেন্টের বিস্তারিত তথ্য রাখতে হবে।

এ বিষয়ে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আমরা রাজধানীর বহুতল ভবনের তালিকা প্রণয়ন করতে ২৪টি টিম গঠন করেছি। টিমগুলো আগামী ১৫ দিনের মধ্যে তাদের প্রতিবেদন চূড়ান্ত করবে। এ জন্য অনেকগুলো নির্দেশনা দেওয়া হয়েছে। আগামীকাল সোমবার থেকে টিমগুলো তাদের কাজে নেমে পড়বে।

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!