X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকারি পাটকলে কেন শ্রমিক আন্দোলন?

শফিকুল ইসলাম
০৬ এপ্রিল ২০১৯, ০৮:০০আপডেট : ০৭ এপ্রিল ২০১৯, ১৬:১৫
image

৭২ ঘণ্টার ধর্মঘট শেষে খুলনা ও যশোর অঞ্চলের পাটকল শ্রমিকরা জানিয়েছে, আগামী রবিবার (৭ এপ্রিল) ঢাকায় সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে বৈঠক করবে তারা।  ওই বৈঠকে সরকারি পাটকলে কর্মরত শ্রমিকদের ৯ দফা দাবি পূরণ না হলে সেখান থেকেই নতুন আন্দোলন কর্মসূচি দেওয়া হবে। শ্রমিকরা বলছে, বাংলাদেশ জুট মিলস করপোরেশন-বিজেএমসি তাদের দাবিগুলো মেনে নেওয়ার প্রতিশ্রুতি ভঙ্গ করায় তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছে। বিজেএমসি সূত্র বাংলা ট্রিবিউনকে জানিয়েছে, উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ায় বিপুল পরিমাণ লোকসান গুনতে হয় রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে। বিশ্লেষকরা মনে করছেন, ক্রমাগত লোকসানের কারণে বছরের প্রায় অর্ধেক সময়ই বেতনহীন অবস্থায় কাজ করতে বাধ্য হচ্ছে শ্রমিকরা। তাছাড়া ২০১৫ সালে ঘোষিত পে-স্কেলও বাস্তবায়ন করতে পারছে না বিজেএমসি। সে কারণেই শ্রমিকরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছে।

পাটকল

বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে ২ এপ্রিল (মঙ্গলবার) ৭২ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি শুরু করে খুলনা অঞ্চলের শ্রমিকরা। ৯টি জুটমিলের ৩৩ হাজার শ্রমিক মিলগুলোতে উৎপাদন বন্ধ রেখে সড়ক ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করে। যশোরসহ অন্যান্য অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরাও এই কর্মসূচিতে শামিল হয়। সড়ক, রেলপথ অবরোধ, পুলিশ বক্স ও পুলিশের অ্যাম্বুলেন্সে হামলা, ট্রেনে ব্যাপক ভাংচুর ও পাথরের আঘাতে অর্ধশতাধিক যাত্রী আহত হওয়ার ঘটনার মধ্য দিয়ে শুক্রবার (৫ এপ্রিল) সকাল ৬টায় সরকারি ২৬টি পাটকলের শ্রমিকদের ৭২ ঘণ্টার ধর্মঘট শেষ হয়। এ ঘটনায় অজ্ঞাতপরিচয় ২০০-২৫০ হামলাকারীকে আসামি করে মামলা করেছে পুলিশ।

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে- নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি এবং উৎপাদনশীলতা কমিশন-২০১৫ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, সেটআপ অনুযায়ী শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা। দাবিগুলোর বাস্তবায়ন চেয়ে এ বছর দ্বিতীয়বারের মতো আন্দোলন কর্মসূচি পালন করল পাটকল শ্রমিকরা। প্রথম দফায় বিজেএমসি চেয়ারম্যানের আশ্বাসে তারা ধর্মঘট প্রত্যাহার করলেও দাবি পূরণ না হওয়ায় আবার ৭২ ঘণ্টার ধর্মঘটে নামেন পাটকল শ্রমিকরা।

খুলনার প্লাটিনাম জুটমিলের শ্রমিক খন্দকার আশরাফ বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, এই ৯ দফা বাস্তবায়নের আশ্বাস দিয়েছিলেন বিজেএমসির কর্মকর্তারা। তিনি বলেন, ‘দাবিগুলো এখনও বাস্তবায়ন না হওয়ায় আন্দোলনে নেমেছি।’ একই অঞ্চলের ক্রিসেন্ট জুটমিলের শ্রমিক দেলোয়ার হোসেন জানিয়েছেন, বিজেএমসির চেয়ারম্যান এ বছরের ২৮ মার্চের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন করার আশ্বাস দিয়েছিলেন, কিন্তু তা বাস্তবায়ন হয়নি।

খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি জুটমিলের প্রতিদিনের উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৭২ মেট্রিক টন। সেখানে উৎপাদন হয় ১০০ দশমিক ২৯ মেট্রিক টন। প্রতিদিনের উৎপাদিত এই ১০০ দশমিক ২৯ মেট্রিক টন পাটজাত পণ্যের বাজার মূল্য ৮০ থেকে ৮৫ লাখ টাকা। বিজেএমসি সূত্র জানায়, গত মঙ্গলবার (২ এপ্রিল) পর্যন্ত ৯টি জুটমিলের মধ্যে আলীম জুটমিলে ৩ হাজার ১ কুইন্টাল, কার্পেটিংয়ে ২ হাজার ৬৩৫ কুইন্টাল, ক্রিসেন্টে ১২ হাজার ২২ কুইন্টাল, দৌলতপুরে ২ হাজার ৩৫৪ কুইন্টাল, ইস্টার্নে ১ হাজার ৭৩৪ কুইন্টাল, খালিশপুরে ১২ হাজার ১২২ কুইন্টাল, প্লাটিনামে ৭ হাজার ৭৯৩ কুইন্টাল, স্টারে ২ হাজার ৩৮১ কুইন্টাল ও জেজেআইতে ৬ হাজার ১৫৯ কুইন্টাল কাঁচা পাট মজুত রয়েছে। এই জুটমিলগুলোয় গত বছরের ১ জুলাই থেকে আগামী ৩০ জুন পর্যন্ত পাট ক্রয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৭ লাখ ৪৮ হাজার ৫৯৬ কুইন্টাল। সর্বশেষ গত মঙ্গলবার জুটমিলগুলোতে মাত্র ২০০ কুইন্টাল কাঁচাপাট আমদানি করা হয়েছে। অপরদিকে, ওই মিলগুলোয় ১ এপ্রিল পর্যন্ত ৩২ হাজার ৬৬০ মেট্রিক টন হেসিয়ান, সেকিং, সিবিসি ও ইয়ার্ন মজুত রয়েছে। গত তিন দিনের শ্রমিক ধর্মঘটে ৯টি জুটমিলে আড়াই কোটি টাকার লোকসান হয়েছে।

কেন এই আন্দোলন- জানতে চাইলে দেশের কৃষি অর্থনীতিবিদ ড. হুমায়ুন কবির বলেছেন, নব্বইয়ের দশকে পাটকলগুলো আস্তে আস্তে সীমিত আকারে যখন চালু হলো তখন বেকার শ্রমিকদের কর্মসংস্থানের বিষয়টিকে সামনে রেখে তা করা হয়েছিল। কিন্তু পাটের বিভিন্ন চড়াই-উতরাইয়ের কারণে এ শিল্প আর তারপর থেকে লাভের মুখ দেখতে পারেনি। তাই বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) এ কলকারখানাগুলো চালাতে হিমশিম খাচ্ছে। তারা এ শিল্পের ক্রমাগত লোকসানের কারণে বছরে মাত্র পাঁচ থেকে সাত মাসের শ্রমিক মজুরি পরিশোধ করতে পারে। তাছাড়া সরকার কর্তৃক ২০১৫ সালে ঘোষিত পে-স্কেলও বাস্তবায়ন করতে পারছে না বিজেএমসি। সেজন্যই আজ পাটকলগুলোয় এই শ্রমিক আন্দোলন বলে মনে করেন তিনি।

বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) সূত্র জানায়, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি জুটমিলের শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের ৬৪টি সপ্তাহের বেতন ও মজুরি ৪৪ কোটি ২০ লাখ টাকা বকেয়া রয়েছে। এর মধ্যে শুধু শ্রমিকদের মজুরি বকেয়া রয়েছে ৩১ কোটি ১৮ লাখ ৫৮ হাজার টাকা। এছাড়া কর্মকর্তা-কর্মচারীদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে ১২ কোটি ৩৮ লাখ ৪৮ হাজার টাকা। সূত্র জানায়, আলীম, কার্পেটিং, খালিশপুর ও দৌলতপুর জুটমিলের ৬ সপ্তাহ এবং ক্রিসেন্ট, ইস্টার্ন, প্লাটিনাম, স্টার ও জেজেআই জুটমিলের শ্রমিকদের ৮ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। এসব জুটমিলে স্থায়ী ১৪ হাজার ৫২৫ জন, অস্থায়ী ১৮ হাজার ৫২২ জন ও বদলি শ্রমিকসহ ৩৩ হাজার ৪৭ জন শ্রমিক কর্মরত রয়েছেন।

বিজেএমসির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, খুলনা অঞ্চলের শ্রমিকদের দাবির ব্যাপারে কর্তৃপক্ষ অবগত। শিগগিরই বকেয়া মজুরি পরিশোধ করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি। বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী আশ্বাস দিয়েছেন, আলাপ আলোচনার মাধ্যমে পাটকল শ্রমিকদের দাবি বাস্তবায়ন করা হবে।

/বিএ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাস খাদে পড়ে নিহত ৫
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাস খাদে পড়ে নিহত ৫
উত্তর আমেরিকা চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কমিটির অভিষেক
উত্তর আমেরিকা চবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কমিটির অভিষেক
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
লোপেজের জোড়ায় লিগে রানার্সআপ হওয়ার পথে বার্সা
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা