ডিজিটাল বাংলাদেশ বাস্তব রূপ লাভ করেছে: মোস্তাফা জব্বার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৪০, এপ্রিল ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৩১, এপ্রিল ১৪, ২০১৯

মোস্তাফা জব্বার (ফাইল ফটো)

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছেলে সজীব ওয়াজেদ জয়ের অনুপ্রেরণা ও দিকনির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ বাস্তব রূপ লাভ করেছে। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার পুরস্কার হিসেবে একের পর এক আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় দেশ বিরল সম্মান অর্জন করেছে।’
সুইজারল্যান্ডের জেনেভা থেকে ফিরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রবিবার (১৪ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। সেখানে জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস), ২০১৯ সালের ফলোআপ ফোরামের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন মন্ত্রী।
‘টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ প্রতিপাদ্য নিয়ে জেনেভায় ৮ থেকে ১২ এপ্রিল এই ফোরাম সম্মেলন অনুষ্ঠিত হয়। পাঁচ দিনব্যাপী এ অনুষ্ঠানে বিভিন্ন দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিসহ সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার তিন হাজারেরও বেশি প্রতিনিধি অংশগ্রহণ করেন। মোস্তাফা জব্বার এই ফোরামের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি ৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলেরও নেতৃত্ব দেন।
ডব্লিউআইএস’র এবারের সম্মেলন বাংলাদেশের জন্য গৌরব এবং অর্জনের উল্লেখ করে তিনি বলেন, ‘বিশ্ববাসীর কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে সমৃদ্ধির বাংলাদেশকে তুলে ধরার মাধ্যমে উন্নয়নের রোল মডেল হিসেবে বাংলাদেশ চিহ্নিত হয়েছে। এই ফোরামের মাধ্যমে বাংলাদেশের প্রতি বিশ্ব সম্প্রদায়ের মনোযোগ আরও বৃদ্ধি পেয়েছে।’
সম্মেলনের বিভিন্ন ইভেন্টে মন্ত্রীর উপস্থাপনায় প্রথম তিনটি শিল্পবিপ্লব মিস করেও গত দশ বছরে কৃষিভিত্তিক অর্থনীতির দেশ থেকে ডিজিটাল শিল্প বিপ্লব বা চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের বৈশ্বিক নেতৃত্বের জায়গায় পৌঁছানোর সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে গৃহীত কর্মসূচিগুলোর চিত্র উঠে আসে।
তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক প্রমুখ সম্মেলনে অংশ নেন।

 

 

/এমএইচবি/ওআর/এমওএফ/

লাইভ

টপ