X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

উন্নত দেশের মতোই সরঞ্জাম রয়েছে ফায়ার সার্ভিসে

জামাল উদ্দিন
২২ এপ্রিল ২০১৯, ১৫:২১আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ১০:২৫

ফায়ার সার্ভিস

বিশ্বমানের সক্ষমতা না থাকলেও উন্নত দেশগুলোর মতো একই মানের সরঞ্জাম রয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের। ঢাকার মতো যানজটের শহরেও তাদের রয়েছে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছানোর সক্ষমতা। এরপরও বনানীসহ সম্প্রতি আগুনের ঘটনাগুলোর পর ফায়ার সার্ভিসের সক্ষমতা আরও বাড়ানোর কথা বলছেন সংশ্লিষ্টরা। বলেছেন একটি ফায়ার অ্যাভিয়েশনের কথাও।

তবে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা মনে করেন, ফায়ার সার্ভিসের সক্ষমতা যেমন বাড়াতে হবে, তেমনি যথাযথ নিয়ম মেনেই প্রত্যেকটি ভবন ও স্থাপনা নির্মাণ করতে হবে। নিজেদের নিরাপত্তার জন্যেই ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের অনুমোদন ও ভবন নির্মাণ নীতিমালা মেনে চলতে হবে।

এ বিষয়ে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানোর উদ্যোগ চলছে দীর্ঘদিন আগে থেকে। ২০০৭ সালে কাওরানবাজারের বিএসইসি ভবনে এবং ২০০৯ সালে বসুন্ধরা শপিংমলসহ কয়েকটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর থেকেই পর্যায়ক্রমে ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়াতে শুরু করে সরকার। বর্তমানে ৬০ মিটার ওপর পর্যন্ত যাওয়ার সক্ষমতা রয়েছে ফায়ার সার্ভিসের। এটি ৭০ মিটারের ওপরে নিয়ে যেতে হবে। এছাড়াও যেকোনও স্থানে পৌঁছাতে (প্রথম ইউনিটের) তাদের সময় লাগে ১৫ থেকে ২০ মিনিট। সেই সময়টা কমিয়ে ১০ মিনিট করার চেষ্টা চলছে। এ সময়ের আগে বিশ্বের কোনও দেশের ফায়ার সার্ভিসেরই ঘটনাস্থলে পৌঁছানো সম্ভব নয় বলে মনে করেন তারা। সেজন্য আগুন লাগার পর ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে রাখার মতো ব্যবস্থা রাখতে হবে সকল স্থাপনায়। আর আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের নেতৃত্বে সংশ্লিষ্ট সকল সংস্থাকে একসঙ্গে কাজ করতে হবে।

বর্তমানে ফায়ার সার্ভিসের ‘এ’ ক্যাটাগরির স্টেশনগুলোতে চারটি এবং ‘বি’ ক্যাটাগরির স্টেশনগুলোতে তিনটি গাড়ি রয়েছে। ফায়ার সরঞ্জামের মধ্যে রয়েছে পানিবাহী গাড়ি, যেগুলো এক হাজার ৮০০ থেকে ছয় হাজার ৫০০ লিটার বহন করতে পারে। রয়েছে বিশেষ পানিবাহী গাড়ি। যেগুলো ১১ থেকে ২১ হাজার লিটার পানি বহন করতে পারে।

এছাড়া ফায়ার সার্ভিসের জরুরি সরঞ্জামের মধ্যে আছে– টোয়িং ভেহিকল, পাম্প, ফোম টেন্ডার, অ্যাম্বুলেন্স, রেসকিউ কমান্ড ভেহিকল, রেসকিউ কমান্ড কার, টিটিএল, এরিয়েল প্লাটফরম লেডার, মাল্টিপারপাস ফায়ার অ্যান্ড রেসকিউ ভেহিকল, ইমার্জেন্সি রেসকিউ টেন্ডার (ইটি), লাইট ইউনিট, রেকার ভ্যান, কোল্ড কাট সিস্টেম ভেহিকল, জরুরি ডেভরিজ সম্প্রসারণের কাজে ব্যবহৃত ট্রাক বা ড্রাম ট্রাক, ফায়ার ফাইটার ও রেসকিউয়ার মুভমেন্টের কাজে ব্যবহৃত মিনিবাস ও মাইক্রোবাস, ফোর হুইলার ওয়াটার মিস্ট, টু হুইলার ওয়াটার মিস্ট, হোন্ডা মোটরসাইকেল, ফগ লিফটার, ক্রেন, এস্কেভেটর, রেসকিউ স্পিডবোট ও ফায়ার ফাইটিং জলযান (ফায়ার ফ্লোট)।

ফায়ার সার্ভিস

এদিকে ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ডুবুরি ইউনিটকে আরও সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে ১৬৫ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ফায়ার সার্ভিসের এই ইউনিটকে আরও সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। বর্তমানে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সে মাত্র ২৫ জন ডুবুরি রয়েছেন, যা প্রয়োজনের তুলনায় নগণ্য বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। এজন্য কোথাও নৌকা ও লঞ্চডুবি হলে অনেক বেশি সমস্যা হয়। এ লক্ষ্যে সরকার স্যালভেজ ফায়ার ফাইটিং টাগ একটি, পন্টুন ও জেটি সাতটি, হেভি ডিউটি রেসকিউ বোট ১৪টি, লাইট ডিউটি রেসকিউ বোট ১৪টি, রেসকিউ ভেহিকল সাতটি, ডাইভিং অ্যাপারেটারস সেট ৪২টি, এয়ার কমপ্রেসার মেশিন সাতটি, লাইট ট্রাক (রেসকিউ বোট পরিবহন) সাতটি, পোর্টেবল ডি-কমপ্রেসার চেম্বার সাতটি, বিল্ড ভেহিকল মাউন্টেড ডি-কমপ্রেসার চেম্বার একটি এবং বিভিন্ন রেসকিউ সরঞ্জাম সংগ্রহ করবে।

আগামী ২০২১ সালের মধ্যে ১১টি মডার্ন স্টেশন স্থাপন করা হবে, যার ব্যয় ধরা হয়েছে ৬২৯ কোটি টাকা। ২০১৮ সালের জুন থেকে এ প্রকল্পের কাজ শুরু হয়েছে। গাজীপুর, ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার ও পাবনা জেলার গাজীপুর সদর, কোনাবাড়ি, কাশিমপুর, আশুলিয়া, সোনারগাঁও, নারায়ণগঞ্জ, কর্ণফুলী, খুলশী, মহেশখালী এবং ঈশ্বরদী উপজেলায় এই মডার্ন স্টেশনগুলো স্থাপন করা হচ্ছে।

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর অগ্নিকাণ্ডসহ যেকোনও দুর্ঘটনা ও দুর্যোগ মোকাবেলায় প্রথম সাড়াদানকারী প্রতিষ্ঠান। বর্তমানে সারা দেশে ৩৪১টি ফায়ার স্টেশন চালু রয়েছে। চারটি উন্নয়ন প্রকল্পের অধীনে আরও ২৬২টি ফায়ার স্টেশন স্থাপন করা হচ্ছে। এগুলো পুরোপুরি বাস্তবায়িত হলে ফায়ার স্টেশনের সংখ্যা হবে ৫৪৯টি। যাতে প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন করা হচ্ছে। এছাড়া আধুনিক যন্ত্রপাতি এবং উদ্ধার সরঞ্জাম দিয়ে এ অধিদফতরকে অধিকতর সমৃদ্ধ ও শক্তিশালী করার কাজ চলছে।’

ফায়ার সার্ভিস

তিনি জানান, ফায়ার সার্ভিসকে আরও এগিয়ে নিতে হলে একটি ফায়ার অ্যাভিয়েশন করতে হবে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যেকোনও স্থাপনা ও ভবন নির্মাণ করতে গেলে নিজেদের নিরাপত্তার স্বার্থেই নিজস্ব ফায়ার ব্যবস্থা রাখা জরুরি। আর বহুতল ভবনগুলোর ক্ষেত্রে তো অবশ্যই আগুন নির্বাপণের সব ধরনের ব্যবস্থা রাখতে হবে, যাতে অন্তত ১৫ থেকে ২০ মিনিট আগুন নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়। সাধারণত ফায়ার সার্ভিসের রেসপন্সটা হলো ১৫ থেকে ২০ মিনিট। এর মধ্যে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে চলে আসবে। তারা এসে আগুন নিয়ন্ত্রণের ব্যবস্থা করবে। সেই সময়টা তো আগুন নিয়ন্ত্রণের কাজ চালিয়ে যেতে হবে।’

ফায়ার সার্ভিসের এই শীর্ষ কর্মকর্তা আরও বলেন, ‘ভবন নির্মাণের ক্ষেত্রে নির্দিষ্ট কোড রয়েছে। কতোটুকু জায়গায় কয়তলা ভবন হবে, ফায়ার সিকিউরিটি কী হবে– সবই বলা আছে ভবন নির্মাণ নীতিমালায়। ভবন নির্মাণের নীতিমালায় সব বলে দিয়েছে সরকার। এখানে নতুন করে বলার কিছু নেই। এই নীতিমালাটা আমাদের মানতে হবে। মানার মানসিকতা থাকতে হবে। আইন মানার অভ্যাসটা নিজ থেকেই করতে হবে। তাহলেই আমরা নিরাপদ থাকতে পারবো।’

ছবি: সাজ্জাদ হোসেন

 

/জেইউ/এমএএ/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ সুবিধা ক্ষতিগ্রস্ত
রাশিয়ার হামলায় ইউক্রেনের বিদ্যুৎ সুবিধা ক্ষতিগ্রস্ত
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
ফরেন সার্ভিস একাডেমিতে ‘জেনোসাইড কর্নার’ বন্ধ থাকায় সাবেক পররাষ্ট্রমন্ত্রীর অসন্তোষ
ফরেন সার্ভিস একাডেমিতে ‘জেনোসাইড কর্নার’ বন্ধ থাকায় সাবেক পররাষ্ট্রমন্ত্রীর অসন্তোষ
ইতিহাস বিকৃতিতে ব্যর্থ হয়ে বিএনপি আবোল-তাবোল বলছে: হাছান মাহমুদ
ইতিহাস বিকৃতিতে ব্যর্থ হয়ে বিএনপি আবোল-তাবোল বলছে: হাছান মাহমুদ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়