অধিবেশন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৩২, এপ্রিল ২৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪১, এপ্রিল ২৫, ২০১৯

জাতীয় সংসদ ভবন (ছবি- সাজ্জাদ হোসেন)

একাদশ জাতীয় সংসদের চলমান দ্বিতীয় অধিবেশন আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে। সেই হিসেবে এই অধিবেশনের মেয়াদ ৫ দিন। প্রতিদিন বিকাল ৫টায় বৈঠক শুরু হবে। তবে স্পিকার চাইলে এক্ষেত্রে পরিবর্তন আনতে পারবেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

কমিটির সভাপতি ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী।

বৃহস্পতিবার বৈঠকের শুরুতে শ্রীলঙ্কার গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলায় নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ করা হয়। সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের নাতি শিশু জায়ান চৌধুরীর নির্মম মৃত্যুতেও শোক ও দুঃখ প্রকাশ করে কমিটি।

এই অধিবেশনে ১৪৭ বিধিতে জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সাধারণ আলোচনার সিদ্ধান্ত হয়।

বৈঠকে জানানো হয়, একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে সংসদে উত্থাপণের জন্য এ পর্যন্ত একটি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। এছাড়া গত অধিবেশনের পাঁচটি বিলসহ মোট ছয়টি সরকারি বিল রয়েছে। পাসের অপেক্ষায় তিনটি, কমিটিতে পরীক্ষাধীন দুইটি ও উত্থাপনের অপেক্ষায় একটি সরকারি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনও বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অসমাপ্ত একটি বেসরকারি বিল রয়েছে।

জানা গেছে, আজ ২৫ এপ্রিল পর্যন্ত প্রধানমন্ত্রীর জন্য ৪৪টি ও সাধারণ এক হাজার ৪০টি প্রশ্নসহ মোট এক হাজার ৮৪টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া সিদ্ধান্ত প্রস্তাব ১০৪টি, বিশেষ অধিকার প্রশ্নের নোটিশের সংখ্যা একটি, মনোযোগ আকর্ষণের নোটিশ ৮৮টি ও সংক্ষিপ্ত আলোচনার দুটি নোটিশ পাওয়া গেছে।

 

/ইএইচএস/এএইচ/

লাইভ

টপ