X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সন্তানের অনুপস্থিতিতে পরিবারের সক্ষম সদস্যরা পিতা-মাতার সেবা দিতে বাধ্য

এস এম আববাস
০১ মে ২০১৯, ১০:০২আপডেট : ০১ মে ২০১৯, ১৭:৩০

পিতা-মাতার ভরণপোষণের খসড়া বিধিমালা পিতা-মাতার ভরণপোষণের খসড়া বিধিমালায় প্রত্যেক সন্তানকেই তার পিতা-মাতার পরিচর্যা নিশ্চিত করতে বলা হয়েছে। আর সন্তানের অনুপস্থিতিতে পরিবারের সক্ষম সব সদস্য এই সেবা দিতে বাধ্য। ২০১৩ সালের পিতা-মাতার ভরণপোষণ আইন বাস্তবায়নে সম্প্রতি সমাজকল্যাণ মন্ত্রণালয় খসড়া বিধিমালা চূড়ান্ত করেছে। ওই বিধিমালায় পিতা-মাতার পরিচর্যা ও সেবা নিশ্চিত করতে এমন বিধান রাখা হয়।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন, বাজেট, কার্যক্রম ও মূল্যায়ন) ড. মো নাসির উদ্দিন বলেন, ‘গত ১০ এপ্রিল বৈঠকে পিতা-মাতার ভরণপোষণ বিধিমালা চূড়ান্ত হয়েছে। ২০১৩ সালের আইন কার্যকর করতে বিধিমালাটি করা হচ্ছে।’  

বিধিমালায় পিতা-মাতার খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসাসহ পিতামাতা বা পরিবারের প্রবীণদের সেবা, বিনোদন, সম্পত্তি রক্ষাসহ বিভিন্ন অধিকার সংরক্ষণ করার গাইডলাইন দেওয়া হয়। প্রবীণ নাগরিকের জীবনমান নিশ্চিত করতে সন্তান বা পরিবারের সক্ষম সদস্যদের দায়িত্ব পালনে বাধ্যবাধকতা দিয়ে গাইডলাইন তৈরি করা হয়েছে। প্রবীণদের নিরাপত্তা ও মর্যাদা রক্ষায় বিধিমালায় সন্তান ও পিতা-মাতাকে সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়েছে।

পিতা-মাতার সংজ্ঞা

২০১৩ সালের পিতা-মাতার ভরণপোষণ আইন অনুযায়ী পিতা হচ্ছেন সন্তানের জনক। আর মাতা সন্তানের গর্ভধারিনী। পিতা-মাতার অনুপস্থিতে দাদা-দাদি ও নানা-নানিকেও পিতা-মাতা বোঝাবে। আইনের এই বিষয়টি কার্যকর করতে বিধিমালায় পিতা-মাতাকে সংজ্ঞায়িত করা হয়েছে সেভাবেই।

সক্ষম ও সামর্থবান সন্তানের সংজ্ঞা

২০১৩ সালের প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সুরক্ষা আইন অনুযায়ী প্রতিবন্ধী ব্যক্তি ব্যতীত পরিবারের ভরণপোষণের ব্যয় নির্বাহে সক্ষম সব ব্যক্তিকে সন্তান বোঝাবে। প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে পরিবারের ভরণপোষণের ব্যয় নির্বাহে সক্ষম প্রতিবন্ধী ব্যক্তিও সক্ষম সামর্থবান হিসেবে বিবেচিত হবে।

পিতামাতার পরিচর্যা বা সেবা

পরিচর্যা বলতে যত্নসহকারে শারীরিক পরিচ্ছন্নতা, শৌচকাজ (টয়লেটিং), সময়নুসারে ওষুধ-পথ্য ও খাবার খাওয়ানো, প্রয়োজনমতো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সকাল-বিকাল হাঁটানো, ব্যয়াম করানোকে বোঝাবে।

পিতা-মাতার চিকিৎসা

সন্তানকে পিতা-মাতার ন্যূনতম চিকিৎসা নিশ্চিত করতে নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়েছে। বছরে ন্যূনতম একবার চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কোনও বিশেষ কারণে সন্তানের পক্ষে সরাসরি উপস্থিতি থাকা সম্ভব না হলে উপযুক্ত প্রতিনিধি যুক্ত করতে হবে। পিতা-মাতা বিশেষ কোনও রোগে আক্রান্ত হলে যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে উপযুক্ত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে পরীক্ষা-নিরীক্ষা এবং ওষুধ-পথ্যের ব্যবস্থা করতে হবে। প্রত্যেক সন্তানকে চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য— প্রেসক্রিপশন রিপোর্ট ইত্যাদি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

ভরণপোষণের ন্যূনতম মানদণ্ড

সন্তানের সামর্থ ও পিতা-মাতার যৌক্তিক প্রয়োজন সমন্বয়ের মাধ্যমে পিতা-মাতার জন্য জীবনমান নিশ্চিত করা হবে ভরণপোষণের ন্যূনতম মানদণ্ড।

পিতা-মাতাকে নিজের কাছে রাখতে হবে

পিতা-মাতার একমাত্র সন্তান হলে উপযুক্ত কারণে একসঙ্গে বসবাস না করলে আলোচনার মাধ্যমে অথবা সহায়ক কমিটি নির্ধারিত পিতা-মাতার ভরণপোষণের জন্য প্রয়োজনীয় অর্থ সরাসরি তাদের জন্য ব্যয় বা ক্ষেত্রমতে সরাসরি ব্যাংকের মাধ্যমে তাদের হিসাব নম্বরে পাঠাতে হবে। একাধিক সন্তান থাকলে পিতা-মাতার ইচ্ছার ওপর নির্ধারণ করবে তারা কার সঙ্গে বাস করতে চান।

পিতা-মাতার সন্তান জীবিত না থাকলে বা পিতা-মাতার ভরণপোষণের জন্য যা প্রয়োজন তা নিশ্চিত করতে না পারলে সংশ্লিষ্ট সহায়ক কমিটি পিতা-মাতাকে পরিচর্যা কেন্দ্রে পাঠাতে পারবে।

পিতা-মাতার আচরণ

পিতা-মাতার প্রয়োজন ও তাদের অনুভূতি সন্তানদের একত্রিতভাবে বা আলাদাভাবে জানাবেন। উদ্ভুত কোনও সংকটের ক্ষেত্রে সন্তানদের সঙ্গে আলোচনা করবেন। এতে সংকটের সমাধান না হলে পরিবার, বর্ধিত পরিবারের সদস্য বা ক্ষেত্রমতে, স্থানীয় ভরণপোষণ সহায়ক কমিটির সহায়তা দেবেন। পরিবারের সব সদস্যের প্রতি সমান দৃষ্টিভঙ্গি পোষণ এবং শিশুসহ সবার সঙ্গে মিলেমিশে থাকার চেষ্টা করবেন।

নিজেদের স্থাবর ও অস্থাবর সম্পত্তি সুরক্ষার চেষ্টা করবেন। নিজ ভবিষ্যত সুরক্ষার জন্য সঞ্চয় করবেন, নিজ ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্যবোধ ও নৈতিকতা বিষয়ক শিক্ষা পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরবেন। শারীরিক সামর্থ অনুযায়ী নিজেদের সেবাযত্ন নিজেরাই নেওয়ার চেষ্টা করবেন। কোনও সন্তান তাৎক্ষণিকভাবে প্রয়োজন না মেটাতে পারলে বা দেরি হলে যথাসম্ভব ধৈর্য ধারণ করবেন।

সন্তানের আচরণ

পিতা-মাতার সঙ্গে মর্যাদাপূর্ণ আচরণ ও যত্নসহকারে দেখভাল করতে হবে। পিতা-মাতার মতামতকে গুরুত্বসহকারে বিবেচনা করবেন। শারীরিক ও মানসিক স্বাস্থ্যগত বিষয়ে খেয়াল রাখবে এবং প্রয়োজনীয় সেবা-শুশ্রুষা, পথ্য ও অন্যান্য উপকরণ যথাসম্ভব দ্রুত সরবারহ করবে। পিতা-মাতার নিজস্ব সম্পদ বিনষ্ট করবে না এবং পিতা-মাতার আইনগত অধিকার— উত্তরাধিকার সম্পত্তি, মোহরানা, ইত্যাদি সমুন্নত রাখবে। পিতা-মাতার অভিজ্ঞতা ও দক্ষতাকে ব্যবহারের সুযোগ নিশ্চিত করতে হবে। কোনও প্রকার ছলচাতুরির মাধ্যমে পিতা-মাতার সম্পদের যথেচ্ছ ব্যবহার করা যাবে না। পিতা-মাতার সম্পদে অন্য উত্তরাধিকারদের অংশ আত্মসাতের চেষ্টা করা যাবে না।

পিতা-মাতার নিজস্ব সম্পদ না থাকলে তাদের কোনও দোষারোপ করা যাবে না। সুনাম-মর্যাদা ও পারিবারিক ঐতিহ্য বজায় রাখতে হবে। আয়-রোজগারের সক্ষমতা অনুসারে পিতা-মাতার ভরণপোষণ ও আপদকালীন সুরক্ষার লক্ষ্যে আর্থিক নিরাপত্তা বিধানের জন্য সঞ্চয়স্কিম যেমন-ডিপিএস, এফডিআর, স্বাস্থ্যবীমা বা সঞ্চয়পত্র ইত্যাদি ব্যবস্থা করবে। পারিবারিক ও সামাজিক আচার অনুষ্ঠান এবং বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে পিতা-মাতার অংশ নেওয়ার সুযোগ সৃষ্টি করে দিতে হবে। পিতা-মাতার নাগরিক অধিকার—ভোটাধিকার, ধর্মাচার ইত্যাদি নিশ্চিত করতে হবে।

বিনোদন

পিতা-মাতার আগ্রহকে গুরুত্ব দিয়ে টেলিভিশন, কম্পিউটার, ক্লাব, পাঠাগার, পার্ক, খবরের কাগজ, বই ইত্যাদি প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে। পিতা-মাতার ইচ্ছাকে প্রাধান্য দিয়ে সন্তানের সামর্থ অনুযায়ী ভ্রমণের প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে।

পিতা-মাতার মৃত্যুতে করণীয়

পিতামাতা মৃত্যুবরণ করলে প্রত্যেক সন্তানকে স্বশরীরে উপস্থিতি থাকতে হবে। উপস্থিত থাকতে না পারলে উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে দাফন-কাফনের ব্যবস্থা করতে হবে। সৎকার বা পিতা-মাতার দায়-দেনা পরিশোধের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম