কাজের গতি বাড়াতেই মন্ত্রীদের দায়িত্ব পুনর্বণ্টন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৫২, মে ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৫৬, মে ২০, ২০১৯

তাজুল ইসলাম, মোস্তাফা জব্বার, জুনাইদ আহমেদ পলক, ড. মুরাদ হাসান ও স্বপন ভট্টাচার্য

সরকার গঠনের চার মাসের মাথায় পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রীর দায়িত্ব পুনর্বণ্টন ও নির্দিষ্ট করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (১৯ মে) বিকালে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের একাধিক সূত্রে জানা যায়, কাজের গতি বাড়াতে ও সমন্বয় আনতেই প্রধানমন্ত্রী এই সিদ্ধান্ত নিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির নীতিনির্ধারণী পর্যায়ের একজন নেতা জানান, প্রধানমন্ত্রী প্রতিটি মন্ত্রণালয়ের কাজ গভীরভাবে পর্যবেক্ষণ করেন। কোথাও কোনও অসঙ্গতি বা সমন্বয়ের অভাব দেখলেই সমাধানে উদ্যোগ নেন। তিনি প্রয়োজন মনে করেছেন বলেই দায়িত্ব পুনর্বণ্টন করেছেন।

আওয়ামী লীগ সূত্র জানায়, কোনও কোনও মন্ত্রণালয়ে পূর্ণ এবং প্রতিমন্ত্রীদের মধ্যে বোঝাপড়ার অভাব দেখা যাচ্ছিলো। তা অনেক ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে নেতিবাচক প্রভাব ফেলছিল। তাছাড়া অনেক ক্ষেত্রেই মন্ত্রীদের মতভিন্নতার কথাও শোনা গেছে। তাই যাকে যে দায়িত্ব দিয়ে সর্বোচ্চটা আদায় করে নেওয়া সম্ভব, তাকে সেখানে দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে বিজয়ী হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বার (মোট চতুর্থবার) সরকার গঠন করে আওয়ামী লীগ। ২০১৯ সালের ৭ জানুয়ারি মন্ত্রিসভা শপথ নেয়। এর প্রায় সাড়ে চার মাসের মাথায় ১৯ মে কয়েকজন মন্ত্রীর দায়িত্ব পুনর্বিন্যাস ও নির্দিষ্ট করা হয়।

এই সিদ্ধান্তের অংশ হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে থাকা ডা. মুরাদ হাসানকে তথ্য প্রতিমন্ত্রী পদে নিয়োগ দেওয়া হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্বে রাখা হয়েছে।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন একই মন্ত্রণালয়ে আগে থেকে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসা স্বপন ভট্টাচার্য।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বারকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন জুনাইদ আহমেদ পলক।

 

 

 

/এমএইচবি/এএইচ/

লাইভ

টপ