ম্যানেজ করে চলার দিন শেষ: শিল্পমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:২৩, মে ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:২৫, মে ২০, ২০১৯

বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আলোচনা সভাবাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) কর্মকাণ্ডের ফলে মানুষের বিবেক নাড়া দিয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ বিষয়ে তিনি বলেন, ‘ম্যানেজ করে চলার দিন শেষ। সব ধরনের ভয়ভীতি, প্রলোভন ও ব্যক্তিস্বার্থের ঊর্ধ্বে থেকে বিএসটিআইকে দায়িত্ব পালন করতে হবে।’ সোমবার (২০ মে) বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৯ উপলক্ষে তেজগাঁওয়ে বিএসটিআই মিলনায়তনে আয়োজিত ‘আন্তর্জাতিক পরিমাপ পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।
শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। এ সময় উপস্থিত ছিলেন বিএসটিআই মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন, বিএসটিআই পরিচালক (মেট্রোলজি) মো. আনোয়ার হোসেন মোল্লা।
পণ্যের মানের বিষয়ে বিএসটিআইকে জিরো টলারেন্স নীতি গ্রহণের নির্দেশ দিয়ে শিল্পমন্ত্রী বলেন, ‘পণ্যের মান ও পরিমাপ সম্পর্কিত যেকোনও ধরনের অনিয়ম প্রতিরোধে বিএসটিআইকে আপোসহীন হতে হবে। জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে পণ্য ও সেবার গুণগত মান সুরক্ষা বিএসটিআইয়ের দায়িত্ব।’
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, পণ্যের মান, ওজন ও পরিমাপ নিশ্চিত করতে হলে জেলা পর্যায়ে বিএসটিআইয়ের অফিস সম্প্রসারণ করতে হবে। পাশাপাশি প্রতিষ্ঠানের জনবল বৃদ্ধি করতে হবে। বিএসটিআইয়ের একার পক্ষে পণ্য ও সেবার মান নিয়ন্ত্রণ সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, পণ্যের উৎপাদক ও ব্যবসায়ীদের সৎ থাকতে হবে। ওজন ও পরিমাপে কারচুপি এবং পণ্যে ভেজাল না দেওয়ার শপথ নিতে তিনি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

 

 

 

 

/জিএম/ওআর/

লাইভ

টপ