আর্থ-সামাজিক উন্নয়নে নাগরিকদের পরামর্শ বিবেচনা করা হবে: পরিকল্পনামন্ত্রী

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ০৪:০০, মে ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৪:০৯, মে ২৬, ২০১৯

প্রাক-বাজেট সেমিনারআধুনিক ও উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে নাগরিকদের বিশেষ করে তরুণদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ‘জাতীয় বাজেট প্রণয়ন ও দেশের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে নাগরিকদের গঠনমূলক পরামর্শ বিবেচনা করা হবে।’ শনিবার (২৫ মে) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির উদ্যোগে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উচ্চশিক্ষায় বাজেট’ শীর্ষক এক প্রাক বাজেট সেমিনারে তিনি এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সেমিনারের উদ্বোধন করেন।

সেমিনারে অংশ নিয়ে মন্ত্রী আরও বলেন, ‘আমরা অসাম্প্রদায়িক, বিজ্ঞানসম্মত, গণতান্ত্রিক এবং আধুনিক রাষ্ট্র চাই। কিন্তু সাংস্কৃতিক পটভূমির বিষয়টি আমাদের নজরে রাখতে হবে। সত্যকে এড়িয়ে গেলেই সত্য মাথাচাড়া দিয়ে উঠবে। সত্যের সঙ্গে এগিয়ে যাওয়াই আমাদের প্রধান লক্ষ্য। আমরা বিপ্লবী সরকার নই, আমরা আপসকামী গণতান্ত্রিক সরকার। সবাইকে সঙ্গে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে, তাহলে আমরা অন্যদের অতিক্রম করতে পারবো।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে পরিকল্পনামন্ত্রী ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগের অনারারি অধ্যাপক ড. আতিউর রহমান ও সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ। স্বাগত বক্তব্য দেন ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সর্বস্তরে শিক্ষার গুণগত মান উন্নয়নের লক্ষ্যে উচ্চশিক্ষা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

/এসআইআর/টিটি/

লাইভ

টপ