তিউনিসিয়ায় ৬৪ বাংলাদেশিকে সহায়তা দিতে রাষ্ট্রদূতকে প্রেরণ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:৪৭, জুন ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৪৯, জুন ১৪, ২০১৯

পররাষ্ট্র মন্ত্রণালয়তিউনিসিয়ার উপকূলে আটকে থাকা ৬৪ বাংলাদেশিকে সহায়তা দেওয়ার জন্য রাষ্ট্রদূতকে পাঠানো হয়েছে। লিবিয়াতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সেকান্দার আলি বর্তমানে তিউনিসিয়ার জারজিসে রয়েছেন। গত দুই সপ্তাহ ধরে ৬৪ বাংলাদেশি ও ৯জন মিশরীয় একটি নৌকায় তিউনিসিয়ার পানিসীমায় আটকে রয়েছেন। তিউনিসিয়া কর্তৃপক্ষ নৌকাটিকে তীরে ভিড়তে না দেওয়ায় তারা সেখানে ভাসমান অবস্থায় রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘ওই লোকগুলো লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা করার পর মাঝপথে তাদের নৌকার ইঞ্জিন নষ্ট হয়ে যায়। পরে একটি মিশরীয় নৌকা তাদেরকে টেনে তিউনিসিয়া পানিসীমায় নিয়ে আসে। বর্তমানে বাংলাদেশ ও মিশর সরকারের কর্মকর্তারা তিউনিসিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন, তাদেরকে কীভাবে সহায়তা করা যায়।’

ওই কর্মকর্তা বলেন, ‘আটকে পড়া লোকগুলো চাচ্ছে তাদের নৌকার ইঞ্জিন মেরামত করে দিলে তারা ইউরোপের উদ্দেশে রওয়ানা হবে। কিন্তু, এটিতে তিউনিসিয়া কর্তৃপক্ষ সঙ্গত কারণেই রাজি নয়। ওই লোকগুলোকে বোঝানোর চেষ্টা করা হচ্ছে, তারা যেন তিউনিসিয়াতে অবস্থান করে।’

এদিকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স রেড ক্রিসেন্টকে উদ্ধৃত করে এক খবরে জানিয়েছে, সাগরে অনেকদিন ধরে থাকার পর অভিবাসীদের অবস্থা খুব খারাপ। ভাসমান অভিবাসীদের খানিক চিকিৎসা সহায়তা দিতে চিকিৎসকদের একটি দল নৌকাটির কাছে পৌঁছেছে।

গত মাসে ইউরোপে পাড়ি দিতে লিবিয়া ছাড়ার পর ভূমধ্যসাগরের তিউনিসীয় উপকূলে নৌকা ডুবে অন্তত ৬৫ অভিবাসীর মৃত্যু হয়। শুধু ২০১৯ সালের প্রথম চার মাসে ওই নৌপথে ১৬৪ জনের প্রাণহানি হয়েছে।

 

/এসএসজেড/এনআই/

লাইভ

টপ