দূষণের প্রভাবে মৃত্যুর সঠিক তথ্য নেই: বনমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:০৫, জুন ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:১১, জুন ১৭, ২০১৯





মো. শাহাব উদ্দিনপরিবেশ ও বনমন্ত্রী শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মানুষের মৃত্যুহার বিষয়ে সরকারি পর্যায়ে কোনও সমীক্ষা পরিচালনা করা হয়নি। ফলে এ বিষয়ে পরিসংখ্যানগত সঠিক কোনও তথ্য নেই।
সোমবার (১৭ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে আওয়ামী লীগের এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
পরিবেশ দূষণ রোধে সরকার পরিবেশ সংরক্ষণ আইন ও বিধি-বিধানের জোরদার প্রয়োগসহ বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করছে বলেও তিনি জানান।
সংরক্ষিত বন ১৮ লাখ ১৮ হাজার একর
ফরিদপুর-১ আসনের সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে শাহাব উদ্দিন বলেন, দেশে সংরক্ষিত বনের আয়তন ১৮ লাখ ১৮ হাজার ২১৮ দশমিক ৭৯ একর। এই বনভূমিতে ৩৯০ প্রজাতির বৃক্ষ আছে। যেমন সুন্দরী, গেওয়া, গর্জন, সেগুন শাল ইত্যাদি। প্রতিটি প্রজাতির ক্যানোপি নির্ণয়ের শতকরা হার বিষয়ে গবেষণা চলমান আছে।
লক্ষীপুর-২ আসনের সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা সত্য যে জনসংখ্যার তুলনায় ৩ গুণ গাছ ঢাকা শহরে নেই। রাজধানীকে পরিবেশ বিপর্যয় থেকে রক্ষায় ব্যাপক হারে গাছ লাগানোর লক্ষ্যে বন অধিদফতর কর্তৃক জাতীয় পর্যায়ে বৃক্ষমেলার আয়োজন করা হয়ে থাকে। প্রতিবছরই এ মেলায় প্রায় ১২ লাখ থেকে ১৩ লাখ বনজ, ফলজ এবং ঔষধি গাছের চারা বিক্রি হয়।
১৩০০ কিলোমিটার বাগান সৃজন
সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে তাপমাত্রার বৃদ্ধি ঠেকাতে বন অধিদফতরের আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং রাজস্ব বাজেটের আওতায় সড়ক, রেল ও বাঁধের পাশে প্রতিবছরই গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় চলতি অর্থ-বছরে বিভিন্ন সড়ক, রেল ও বাঁধের পাশের ১ হাজার ৩০০ কিলোমিটার বাগান সৃজন করা হচ্ছে।

/ইএইচএস/এইচআই/

লাইভ

টপ