বাংলাদেশকে আইএনএসটিসি ব্যবহারের প্রস্তাব আজারবাইজানের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২২, জুন ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:২৮, জুন ১৯, ২০১৯

খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে আশরাফ শিখালিয়েভের সাক্ষাৎ

বাংলাদেশকে ইন্টারন্যাশনাল নর্থ সাউথ ট্রান্সপোর্ট করিডোর (আইএনএসটিসি) ব্যবহারের প্রস্তাব দিয়েছে আজারবাইজান। নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত আজারবাইজানের রাষ্ট্রদূত ড. আশরাফ শিখালিয়েভ এ প্রস্তাব দিয়েছেন।

বুধবার (১৯ জুন) সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে তার নিজ দফতরে সৌজন্য সাক্ষাৎ করতে এসে ড. আশরাফ শিখালিয়েভ এ প্রস্তাব দেন। মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুই দেশের নেতার মধ্যে সাক্ষাতকালে তারা পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এসময় আশরাফ শিখালিয়েভ আইএনএসটিসি ব্যবহারের প্রস্তাব দেন। জবাবে প্রতিমন্ত্রী বিষয়টি সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে রাষ্ট্রদূতকে জানান।

উল্লেখ্য, আইএনএসটিসি ভারত, ইরান, আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, রাশিয়ার সঙ্গে যুক্ত মধ্য এশিয়ার মধ্যবর্তী মালবাহী জাহাজের জন্য জাহাজ, রেল ও সড়কপথের মাল্টি-মোড নেটওয়ার্ক। এ রুটের দৈর্ঘ্য ৭ হাজার ২০০ কিলোমিটার। ইউরোপের অনেক দেশ জাহাজ, রেল ও সড়ক দিয়ে ভারত, ইরান, আজারবাইজান এবং রাশিয়া থেকে মালবাহী জাহাজ পরিচালনা করে থাকে। এ করিডোরের উদ্দেশ্য হলো– মুম্বাই, মস্কো, তেহরান, বাকু, বন্দর আব্বাস, আস্ট্রকান, বন্দর আনজালী প্রভৃতি প্রধান শহরগুলোর মধ্যে বাণিজ্য সংযোগ বৃদ্ধি করা।

 

/এসআই/এমএ/

লাইভ

টপ