বাংলাদেশের চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে কথা বলবেন প্রধানমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৩৮, জুন ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৪০, জুন ১৯, ২০১৯



প্রধানমন্ত্রীআগামী জুলাইয়ে চীনের ডালিয়ানে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে বাংলাদেশে কী পরিবর্তন হচ্ছে এবং এই পরিবর্তনের মাধ্যমে ভবিষ্যতে কী ধরনের বাংলাদেশ দেখতে চায় সরকার, সে বিষয়ে আলোকপাত করতে পারেন প্রধানমন্ত্রী।

প্রযুক্তির ক্ষেত্রে নতুন উদ্ভাবকদের নিয়ে আগামী ১ থেকে ৩ জুলাই অনুষ্ঠিতব্য ওই ফোরামে রাজনীতিবিদ, ব্যবসায়ী এবং থিংক-ট্যাংকরা অংশ নেবেন।
ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের উদ্যোক্তা ও নির্বাহী চেয়ারম্যান ক্লাউস শব বাংলাদেশের আরও চারজন মন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন। তারা হচ্ছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘আমন্ত্রিতদের তালিকা দেখলে বোঝা যায় বিশ্বের নেতৃবৃন্দ জানতে চান, প্রযুক্তি কীভাবে বাংলাদেশে পরিবর্তন আনছে এবং সমাজে এর প্রভাব কী।’
তারা এর জন্য তৈরি আছেন। কারণ, সরকার চতুর্থ শিল্প বিপ্লবের ওপর অধিক গুরুত্ব দিয়েছে বলে তিনি জানান।
ওই কর্মকর্তা বলেন, ‘এটি পরিষ্কার বাংলাদেশের পরিবর্তন প্রযুক্তির মাধ্যমে হবে এবং এ জন্য সরকার প্রস্তুত।’
উল্লেখ্য, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১৩ জুন তার বাজেট বক্তব্যে চতুর্থ শিল্প বিপ্লবের ওপর গুরুত্ব দেন। বলেন, এটি ব্যবসা, কর্মসংস্থান, প্রশাসন এবং অন্যান্য সব ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন আনবে। আমরা পেছনে পড়ে থাকতে পারি না।
মন্ত্রী তার বক্তৃতায় ব্লকচেইন ইন্টারনেট অব থিং বিষয়েও বলেছেন এবং উদ্ভাবন, গবেষণা ও উন্নয়নের ওপর জোর দিয়েছেন।

/এসএসজেড/এইচআই/

লাইভ

টপ