X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ক্ষতিকর অ্যান্টিবায়োটিক শনাক্তে ল্যাবরেটরি স্থাপনের প্রস্তাব ডিসি সম্মেলনে

জামাল উদ্দিন
১৪ জুলাই ২০১৯, ২১:৩৩আপডেট : ১৪ জুলাই ২০১৯, ২১:৪১

ডিসি-সম্মেলনের প্রথম দিন রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জেলা প্রশাসকরা (ফাইল ছবি) মৎস্যখাদ্যে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক শনাক্তে ল্যাবরেটরি স্থাপনসহ ১০টি প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। এসব প্রস্তাবের মধ্যে রয়েছে পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণের লক্ষ্যে বিধিমালা প্রণয়ন, হ্যাচারি ও প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপন, খাঁচায় মাছ চাষ ও পশুপালন প্রকল্প। চলমান ডিসি সম্মেলনের চতুর্থ দিন (১৭ জুলাই, বুধবার)  এসব প্রস্তাব তুলে ধরা হবে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, মাছের খাদ্যের গুণগত মান বৃদ্ধি ও নিরাপদ প্রাণিজ আমিষের জন্য ল্যাবরেটরি স্থাপনের প্রস্তাব করেছেন নওগাঁর জেলা প্রশাসক মো. হারুন অর রশীদ। খামারি পর্যায়ে উৎপাদিত দুধ, ডিম, মাছ, মাংস ও হাঁস মুরগি ও পশু খাদ্যের মধ্যে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক গ্রোথ হরমোন হেভি মেটালসহ অন্যান্য ক্ষতিকারক দ্রব্য নির্ণয় করা হবে এই ল্যাবটরিতে।

পিরোজপুর, বরগুনা, লক্ষ্মীপুর, মাদারীপুর, শরিয়তপুর ও খুলনার জেলা প্রশাসকরা মা-ইলিশরক্ষা ও জাটকানিধন বন্ধে  মৎস্যজীবীদের জন্য খাদ্য সহায়তার পরিমাণ বাড়ানোর প্রস্তাব করেছেন। কারণ হিসেবে তারা বলেছেন, এতে সব জেলেকে ভিজিএফ-এর আওতায় আনা হলে ইলিশ সংরক্ষণ মৌসুমে জেলেরা জাটকা নিধনে বিরত থাকবে। ইলিশসহ নদীর অন্যান্য মাছের উৎপাদন ব্যাপকভাবে বেড়ে যাবে। যা এ খাতে ব্যয়ের তুলনায় অনেক বেশি আয় হবে।

যথাযথভাবে পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণের লক্ষ্যে জরুরি ভিত্তিতে বিধিমালা প্রণয়নের প্রস্তাব দিয়েছেন বরিশালের জেলা প্রশাসক। এছাড়া, তিনি বরিশালে সরকারিভাবে একটি ইলিশ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপনেরও প্রস্তাব দেন। প্রস্তাবের পক্ষে তার যুক্তি হচ্ছে, পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন-২০১১-এর ১৬ নম্বর আইন পাস হয়েছে। আজ পর্যন্ত বিধিমালা না হওয়ার কারণে এ আইনটি যথাযথভাবে মাঠ পর্যায়ে প্রয়োগ করা সম্ভব হচ্ছে না। জরুরি ভিত্তিতে একটি বিধিমালা প্রণয়ন করা হলে যথাযথভাবে পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

ইলিশ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপনের বিষয়ে এই জেলা প্রশাসক বলেন, বরিশাল অঞ্চলে ইলিশের উৎপাদন বেড়েছে। সুষ্ঠু প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র না থাকায় ইলিশ সম্পদের যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করা যাচ্ছে না।

কাপ্তাই হ্রদে খাঁচায় মাছ চাষের প্রস্তাব দিয়েছেন রাঙ্গামাটির জেলা প্রশাসক। প্রস্তাবের পক্ষে তার যুক্তি হলো, রাঙ্গামাটি জেলার ৫৭ ভাগ মানুষের জীবিকার অন্যতম উপায় হচ্ছে মাছ ধরা। কাপ্তাই হ্রদে বছরের একটি নির্দিষ্ট সময়ে তিন মাসের জন্য মাছ ধরা বন্ধ থাকে। তখন কর্মসংকট দেখা দেয়। আর এর বিকল্প কর্মসংস্থানের উপায় হচ্ছে খাঁচায় মাছ চাষ। স্বল্প পুঁজিতে খাঁচায় মাছ চাষ অনেক লাভজনক হবে।

উপকূলীয় অঞ্চলে কাঁকড়া চাষের পরিবেশ বিদ্যমান থাকায় খুলনায় কাঁকড়ার হ্যাচারি স্থাপনের প্রস্তাব দিয়েছেন খুলনার বিভাগীয় কমিশনার। একইসঙ্গে তিনি গলদা ও বাগদা চিংড়িরও হ্যাচারি স্থাপনের প্রস্তাব দেন।

হাওর অঞ্চলে মাছের হিমাগার স্থাপনের প্রস্তাব দিয়েছেন হবিগঞ্জের জেলা প্রশাসক। বিভাগীয় পর্যায়ে গবাদিপশু ও হাঁস মুরগির বিভিন্ন রোগের টিকা উৎপাদন কেন্দ্র স্থাপনের প্রস্তাব দিয়েছেন লালমনিরহাটের জেলা প্রশাসক। জেলাসহ প্রতি উপজেলায় একটি করে আধুনিক কসাইখানা স্থাপনের প্রস্তাব করেছেন মাদারীপুর, নরসিংদী ও টাঙ্গাইলের জেলা প্রশাসক।

রবিবার (১৪ জুলাই) থেকে ঢাকায় শুরু হয়েছে এই ডিসি সম্মেলন।  চলবে ১৮ জুলাই (বৃহস্পতিবার) পর্যন্ত। জেলা প্রশাসকদের এ সম্মেলনকে সামনে রেখে সারাদেশের জেলা প্রশাসকরা মন্ত্রিপরিষদ বিভাগে ৩৩৩টি প্রস্তাবনা দিয়েছেন। এসব প্রস্তাবনা নিয়ে জেলা প্রশাসক সম্মেলনে আলোচনা করা হবে।

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!