৯০ শতাংশ সরকারি সেবা থাকবে আঙুলের ডগায়: জয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৩৮, জুলাই ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০১, জুলাই ১৭, ২০১৯

জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের গেটওয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় (ছবি ফোকাস বাংলা)সহজে এবং দ্রুত জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের গেটওয়ে ‘porichoy.gov.bd’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। গেটওয়েটি উদ্বোধনের পর তিনি বলেন, দেশের মানুষের জীবনকে সহজ করার জন্য আমাদের টার্গেট প্রায় ৯০ শতাংশ সরকারি সেবা মোবাইলে থাকবে, আঙুলের ডগায় থাকবে। এই গেটওয়ে তারই ধারাবাহিকতা।

বুধবার (১৭ জুলাই) বিকালে আগারগাঁওয়ে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এই সেবা সার্ভিস উদ্বোধন করেন তিনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

অনুষ্ঠানে তিনি আরও বলেন, সাধারণ নাগরিকদের জীবনযাপনে সহযোগিতা করে তাদের সময় বাঁচানোর কাজই হচ্ছে ডিজিটাল বাংলাদেশের মিশন।

জয় বলেন, দেশের মানুষের সরকারি সেবার জন্য কোনও সরকারি অফিসে আসতে হবে না। এই কাজের জন্য কয়েকটা জিনিসের মধ্যে আমাদের ন্যাশনাল আইডি সিস্টেমটা প্রয়োজন ছিল, যা আগেই সম্পন্ন করা হয়েছে। এ জন্য ন্যাশনাল ডাটাবেজ কাজ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতাও জানান জয়।

তিনি বলেন, চমৎকার একটা ন্যাশনাল আইডি সিস্টেম কাজ হয়েছে, যেখানে বায়োমেট্রিক ইনফরমেশনও আছে নাগরিকদের।

জয় পরিচয় গেটওয়ে নিয়ে আরও বলেন, ধীরে ধীরে আমাদের সরকারি ও বেসরকারি সেবা ডিজিটালইজড হচ্ছে। সেবা প্রতিষ্ঠানগুলো যখন নাগরিককে সার্ভিস দিতে যান, তখন নাগরিকের পরিচয় যাচাই গুরুত্বপূর্ণ। কেননা, সেই ব্যক্তিই আসল ব্যক্তি কিনা সেটা জানা জরুরি। এই গেটওয়ে সেই কাজটিই করবে। দীর্ঘদিন ধরে আমরা এটি বাস্তবায়নের চেষ্টা করছিলাম। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে আমাদের আইসিটি মিনিস্ট্রি তা বাস্তবায়ন করায় আমরা খুবই আনন্দিত।

/এমএইচবি/টিটি/এমওএফ/

লাইভ

টপ