ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্য নিয়ন্ত্রণের প্রস্তাব ডিসি সম্মেলনে

Send
জামাল উদ্দিন
প্রকাশিত : ২০:৪৭, জুলাই ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১৭, জুলাই ১৭, ২০১৯

ডিসি সম্মেলনবিভিন্ন অনুষ্ঠানে দেওয়া ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্যের কারণে সমাজে ভুল বোঝাবুঝি সৃষ্টি হচ্ছে বলে উল্লেখ করা হয় চলমান জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে। এ জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্য নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিতে প্রস্তাব দিয়েছেন নারায়ণগঞ্জের ডিসি। বুধবার (১৭ জুলাই) সচিবালয়ে অনুষ্ঠিত ডিসি সম্মেলনের চতুর্থ দিনে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

ডিসি সম্মেলনে বলা হয়, ধর্মীয় নেতাদের এসব উসকানিমূলক বক্তব্যের ভিডিও ধারণ করে ফেসবুক-ইউটিউবে আপলোড করা হয়। সেসব বক্তব্যে অতিমাত্রায় নারীবিদ্বেষসহ বিকৃত বর্ণনা থাকে। এছাড়া, নারী শিক্ষা ও কর্মসংস্থানের বিরুদ্ধেও তারা অপপ্রচার চালান। এতে বিভিন্ন দল-মতের মানুষের মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টি হতে পারে। এসব কারণে এ ধরনের বক্তব্য নিয়ন্ত্রণ করার প্রস্তাব করা হয়।
এছাড়া, গ্রামের প্রান্তিক গোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসার জন্য প্রত্যেক ইউনিয়ন ডিজিটাল সেন্টারে (ইউডিসি) এজেন্ট ব্যাংকিং চালুর প্রস্তাব করেছেন রংপুরের জেলা প্রশাসক মো. আসিব আহসান। প্রযুক্তির বিকাশে ঠাকুরগাঁওয়ে আইটি পার্ক স্থাপনের প্রস্তাব জেলা প্রশাসক এবং ইনোভেশনের জন্য বিভাগীয় পর্যায়ে বরাদ্দ দিতে প্রস্তাব করেছেন পটুয়াখালীর জেলা প্রশাসক।
দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে কম্পিউটার ল্যাব স্থাপনের প্রস্তাব করেছেন ফেনী ও মাদারীপুরের জেলা প্রশাসক।

জঙ্গিবাদ, সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধে জেলা পর্যায়ে ইমাম প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রস্তাব দিয়েছেন ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক ড. কে. এম কামরুজ্জামান সেলিম। এর কারণ হিসেবে তিনি বলেন, ধর্মীয় চর্চার জন্য ইমাম প্রশিক্ষণ কেন্দ্র খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সন্ত্রাস, জঙ্গিবাদ ও নাশকতা প্রতিরোধে ইমামদের প্রশিক্ষণ দেওয়া সহজ হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত ১৬টি প্রস্তাবনা নিয়ে বৃহস্পতিবারের (১৮ জুলাই) দ্বিতীয় অধিবেশনে আলোচনা করা হবে। ৫ দিনব্যাপী আয়োজিত ডিসি সম্মেলনের পঞ্চম দিনের ওই অধিবেশনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল উপস্থিত থাকবেন।

/এমএনএইচ/এমওএফ/

লাইভ

টপ