পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘দূতাবাস’ এখন অ্যাপল স্টোরে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৫৯, জুলাই ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৪৬, জুলাই ১৯, ২০১৯

দূতাবাস অ্যাপপররাষ্ট্র মন্ত্রণালয়ের তৈরি অ্যাপ ‘দূতাবাস’ এখন অ্যাপল স্টোরে পাওয়া যাচ্ছে। অ্যাপল স্টোরে বাংলাদেশে নিবন্ধনকৃত কোনও সংস্থার তৈরি অ্যাপ নিবন্ধন করা যায় না। কিন্তু অ্যাপল কোম্পানি বিশেষ বিবেচনায় দূতাবাস অ্যাপটি তার স্টোরে জায়গা দিয়েছে। অ্যাপটি ব্যবহার করে সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাংলাদেশিরা উপকৃত হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘এর আগে অ্যাপল স্টোরে বাংলাদেশি কোনও অ্যাপ নিবন্ধিত হয়েছে বলে আমাদের জানা নেই। দূতাবাস অ্যাপটির স্বত্বাধিকারী ও ডেভেলপার পররাষ্ট্র মন্ত্রণালয়। এটির নিবন্ধনের জন্য আমরা যখন অ্যাপলকে অনুরোধ করি তখন তারা আমাদের কাছে এ বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছিল।’

এই অ্যাপ বিশ্বব্যাপী বাংলাদেশের মানুষকে যে সেবা দেবে তার ব্যাপকতা অনেক বেশি। সেটি তারা অনুধাবন করে বিশেষ সুবিধার অধীনে অ্যাপটিকে নিবন্ধিত করেছে বলে তিনি জানান।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘নিবন্ধনের সময়ে সাধারণত অ্যাপভেদে অ্যাপল কয়েকশ’ থেকে কয়েক হাজার ডলার চার্জ করে থাকে। কিন্তু দূতাবাস অ্যাপের ক্ষেত্রে তারা আমাদেরকে মাত্র ৯৯ ডলার চার্জ করেছে।’

দূতাবাস অ্যাপটি গুগল স্টোরেও পাওয়া যায় বলে তিনি জানান।

কী আছে দূতাবাস অ্যাপে

দেশে ও বিদেশে অবস্থিত বাংলাদেশিদের পররাষ্ট্র মন্ত্রণালয় শিক্ষা সনদ বা জন্ম-মৃত্যু সনদ প্রত্যয়নসহ ৩৪ ধরনের সেবা দিয়ে থাকে। বর্তমান সেবাদান পদ্ধতিতে একজন গ্রাহককে সশরীরে সেবাপ্রদানকারী সংস্থায় যেতে হয়। অর্থাৎ দেশে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বিদেশে সংশ্লিষ্ট মিশনে উপস্থিত হয়ে সেবা গ্রহণ করতে হয়। কিন্তু এই অ্যাপের মাধ্যমে কোনও ব্যক্তিকে সেবাপ্রদানকারী সংস্থায় সশরীরে হাজির হওয়ার প্রয়োজন নেই। কারণ অ্যাকাউন্ট খোলার পরে গোটা বিষয়টি ডিজিটাল প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করা হবে।

এই অ্যাপের বিশেষ দিক হচ্ছে– এখানে সেবাগ্রহণকারী আবেদন করার সঙ্গে সঙ্গে সেবাগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করে এবং যে সেবা চান তার বিস্তারিত উল্লেখ করে স্বয়ংক্রিয়ভাবে একটি চিঠি পাঠানো হবে। শুধু তাই না আবেদনের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় কী পদক্ষেপ নিয়েছে সেটিও তিনি অ্যাপের মাধ্যমে জানতে পারবেন।

এছাড়া, ডিসট্রেস কল ও মানবপাচার প্রতিরোধের জন্যও দুটি অপশন আছে এই অ্যাপে।

 

/এসএসজেড/এমএএ/

লাইভ

টপ