সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি’র বিভিন্ন ভবনে তালা

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১২:০৬, জুলাই ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৪৯, জুলাই ২১, ২০১৯

ঢাবির ভবনে তালা ঝুলিয়ে দিয়েছেন শিক্ষার্থীরাঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে রবিবার (২১ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রধান ফটকসহ ক্লাসরুমে তালা লাগিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা। এর আগে তারা ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবন, কলাভবন, ব্যবসায় অনুষদ ভবন, সমাজবিজ্ঞান অনুষদের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়েছেন। প্রশাসন দাবি মেনে না নেওয়া পর্যন্ত তালা খোলা হবে না বলে জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা। বেলা ১১টার দিকে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয় টিএসসি এলাকায় অবস্থান নিয়েছেন। তারা টিএসসির মোড়ে বেরিকেড দিয়ে সব রাস্তা বন্ধ করে দিয়েছেন। ফলে ওই এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। 

‘ঢাবির বাস আটকা কেন, প্রশাসন জবাব চাই’, ‘আশ্বাস বা প্রতারণা, চলবে না চলবে না’, ‘সাত কলেজের ঠিকানা, ঢাবি হবে না’, ‘রাখতে ঢাবির সম্মান, সাত কলেজ বেমানান’ ইত্যাদি স্লোগান দিতে শোনা গেছে। 

টিএসসিতে বেরিকেড দিয়েছেন শিক্ষার্থীরা

আন্দোলনকারীদের চার দফা দাবির মধ্যে রয়েছে, চলতি শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দিতে হবে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করতে হবে, ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ এবং রিকশাভাড়া নির্ধারণ করতে হবে। 

কলাভবনের প্রধান ফটকে তালা

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, ‘ক্লাস, পরীক্ষা বর্জন করে অন্যের ক্ষতি করে কোনও আন্দোলন শুভ হয় না। আমরা তাদের সঙ্গে বসতে চেয়েছি। কিন্তু তারা কোনও কথাই শুনছে না। আলোচনা ছাড়া সমাধান হবে কী করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিবেকবান। আমরা আশা করছি, তারা আমাদের ডাকে সাড়া দিয়ে ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সহযোগিতা করবে।’

প্রসঙ্গত, সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে কয়েকদিন ধরে শিক্ষার্থীরা নানা কর্মসূচি দিয়ে আসছেন। এরপরও প্রশাসনের পক্ষ থেকে কোনও আশ্বাস না পেয়ে আন্দোলনকারীরা রবিবার থেকে কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছেন। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্লাসরুমসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন।

/এসটি/এমএমজে/

লাইভ

টপ