পরিবেশ দূষণের দায়ে ৮ কারখানাকে ১৫ লাখ টাকা জরিমানা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৪:১৪, জুলাই ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০২, জুলাই ২২, ২০১৯

পরিবেশ অধিদফতরপরিবেশ দূষণের দায়ে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, সিলেট ও সুনামগঞ্জের আট কারখানাকে ১৫ লাখ ৬৬ হাজার ২৪০ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। পাশাপাশি তিন কারখানাকে সতর্ক করা হয়েছে।

রবিবার (২১ জুলাই) পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক রুবিনা ফেরদৌসী ওই প্রতিষ্ঠানগুলোকে এ জরিমানা করেন। অধিদফতরের সহকারী পরিচালক সালমান চৌধুরী শাওন এ তথ্য নিশ্চিত করেছেন।

সালমান চৌধুরী শাওন জানান, শব্দদূষণ করায় গাজীপুরের পূবাইল এলাকার করমতলার ক্রিসেন্ট কেমিক্যাল লিমিটেডকে ৭ লাখ ৭২ হাজার ৫০০ টাকা, মানমাত্রাবহির্ভূত তরল বর্জ্য পরিবেশে নির্গত করে কারখানা পরিচালনার দায়ে ঢাকার ধামরাইয়ের ইসলামপুরের মুন্নু সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৫০ হাজার ৬০০ টাকা, একই অপরাধে নারায়ণগঞ্জের ভুলতা এলাকার আতলাশপুরের পেপার টেক ইন্ডাস্ট্রি লিমিটেডকে ২ লাখ ১৫ হাজার ৪০ টাকা, আব্দুল মোমেন সুগার রিফাইনারি লিমিটেডকে ১ লাখ ৩৭ হাজার ৭০০ টাকা, গাজীপুরের টঙ্গীর স্কুইপ রোডের এসকেএফ ফার্মা লিমিটেডকে ৪০ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়।

তিনি আরও জানান, এ ছাড়া পরিবেশগত ছাড়পত্র ছাড়া ডায়াগস্টিক সেন্টার স্থাপন ও পরিচালনা করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করায় সুনামগঞ্জের জামালগঞ্জের জামালগঞ্জ ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড এক্সরেকে ২ লাখ টাকা, একই কারণে রাজধানীর বাড্ডা এলাকার পদরদিয়া সাঁতারকুলের আর. কে. এক্সেসরিজ ইন্ডাস্ট্রিজকে ১ লাখ টাকা ও সিলেট সদরের স্বপ্ন নীড় হাউজিংকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
সালমান চৌধুরী শাওন জানান, গাজীপুরের কালিয়াকৈরের পূর্ব চন্দ্রা এলাকার ডালাস ফ্যাশনস লিমিটেডকে, গাজীপুরের শ্রীপুরের বেড়াইদেরচালা এলাকার আরগন ডেনিমস লিমিটেড ও সিলেটের কদমতলীর বঙ্গ বেকারস লিমিটেডকে পরিবেশগত ছাড়পত্রের সব শর্ত পূরণ না করে কারখানা পরিচালনার জন্য সতর্ক করা হয়েছে।

/এসএস/এমএ/এমওএফ/

লাইভ

টপ