X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

২৪ ঘণ্টায় উত্তরে ১৩২৩৪, দক্ষিণে ১৭০৬৪ মেট্রিক টন বর্জ্য ডাম্পিং

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ আগস্ট ২০১৯, ০২:০৬আপডেট : ১৪ আগস্ট ২০১৯, ০২:১২

বর্জ্য অপসারণ ঈদের ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীর কোরবানি পশুর বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছিল দুই সিটি করপোরেশন (ডিএসসিসি ও ডিএনসিসি)। সে অনুযায়ী প্রথম দিনের বর্জ্য শতভাগ অপসারণের দাবিও করেছে সংস্থাটি।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুর তিনটা পর্যন্ত দুই সিটি করপোরেশন তাদের ল্যান্ডফিলে ৩০ হাজার ২৯৮ মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে। এরমধ্যে ঢাকা দক্ষিণ ১৭ হাজার ৬৪ ও উত্তর ১৩ হাজার ২৩৪ মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে।

ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্র জানায়, তাদের ধারণা ছিল, অন্যান্য বছরের মতো এ বছরও ১৫-২০ হাজার মেট্রিক টন বর্জ্য হতে পারে। কিন্তু, ঈদের দিন সেই ধারণা বদলে গেছে। বিকাল পর্যন্ত প্রায় ১৭ হাজার ৬৪ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। এটি ২১ হাজার মেট্রিক টনে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে। ৭৫টি ওয়ার্ড বিশিষ্ট এই সংস্থাটিতে প্রায় সাড়ে তিন লাখ মানুষ কোরবানি দিয়েছে। পাশাপাশি পশু বেচাবিক্রির জন্য ১৭টি হাট ইজারা দেওয়া হয়েছে।

সূত্র আরও জানিয়েছে, কোরবানির বর্জ্য সংগ্রহ করে মাতুয়াইল নেওয়ার জন্য খোলা ট্রাক, কন্টেইনার বক্স, কন্টেইনার ক্যারিয়ার, ডাম্পার ট্রাক, কম্পেক্টর, পে-লোডার, পানির গাড়ি ও টায়ার ডোজারসহ ৩৮২টি যান-যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। এর বাইরে ঈদের আগের রাতে কোরবানির পশুর হাট পরিষ্কারের জন্য ৩৪টি ট্রাক ও ঈদের দিন বর্জ্য পরিষ্কারের জন্য ১১৭টি খোলা ট্রাক নিয়োজিত রয়েছে। পাশাপাশি ৯ হাজার ৪৯৩ জন পরিচ্ছন্নতাকর্মী মাঠে ছিল।

জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আ হ ম আব্দুল্লাহ হারুন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখন পর্যন্ত আমরা ১৭ হাজার ৬৪ মেট্রিক টন বর্জ্য মাতুয়াইল ল্যান্ডফিলে ডাম্পিং করেছি। বিকালে বৃষ্টি হওয়ায় হাটের বর্জ্য অপসারণে কিছু সমস্যা দেখা দিচ্ছে। বর্জ্যের পরিমাণ আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।’

অপরদিকে উত্তর সিটি করপোরেশন জানিয়েছে, এ বছর তারা ১০ থেকে ১৫ হাজার মেট্রিক টন বর্জ্য উৎপাদন হবে এমন লক্ষ্যমাত্রাকে সামনে নিয়ে প্রস্তুতি নিয়েছে। কিন্তু, মঙ্গলবার দুপুর তিনটা পর্যন্ত তারা ১৩ হাজার ২৩৪ মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে। এ কাজে তাদের নিজস্ব ২ হাজার ৪০০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ হাজার ৪৩৫ জন পরিচ্ছন্নতাকর্মী কাজ করেছে। এছাড়া আরও ১ হাজার ১০০ জন পরিচ্ছন্নতাকর্মী এবং বাসা-বাড়ি থেকে ভ্যান সার্ভিসের মাধ্যমে বর্জ্য সংগ্রহ করার জন্য প্রায় ৪ হাজার ৫০০ জন শ্রমিক কোরবানির বর্জ্য অপসারণে নিয়োজিত ছিল। ৫৪টি ওয়ার্ড বিশিষ্ট এ সংস্থাটিতে একটি স্থায়ী পশুর হাটসহ এ বছর ১০টি হাট বসেছে। আর আড়াই লাখের বেশি মানুষ কোরবানি দিয়েছেন।

ঈদের দিন হতে কোরবানির পশুর বর্জ্য নিরবচ্ছিন্নভাবে অপসারণের জন্য ডাম্প ট্রাক ও খোলা ট্রাক ১৬৯টি, ভারী যান-যন্ত্রপাতি ২৮টি, পানির গাড়ি ১১টি, বেসরকারি ৮২টি এবং ভাড়ায় ১৪৮টি পিকআপভ্যানসহ মোট ৪৩৮টি গাড়ি নিয়োজিত রয়েছে। 

মঙ্গলবার বিকালে উত্তর সিটির নগর ভবনে বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক এক সংবাদ সম্মেলনে সংস্থাটির মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমাদের ওয়েব্রিজের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত দুই হাজার ৪৪৯টি ট্রিপে ১৩ হাজার ২৩৪ টন বর্জ্য ল্যান্ডফিলে পরিবহন করা হয়েছে। স্বল্প সময়ে বিপুল পরিমাণ বর্জ্য অপসারণ, বর্জ্য ব্যবস্থায়ন এবং সড়ক পরিচ্ছন্ন করার কাজে ৪৩৮টি বিভিন্ন ধরনের যান-যন্ত্রপাতি নিয়োজিত ছিল।’
আরও খবর...


২৪ ঘণ্টার মধ্যে নগরীকে প্রায় বর্জ্যমুক্ত করা হয়েছে: সাঈদ খোকন (ভিডিও)

 

/এসএস/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া