নির্মাণাধীন ভবনে মশার লার্ভা শনাক্তের ঘটনার ব্যাখ্যা দিলো সিপিডি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:১৬, আগস্ট ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৩১, আগস্ট ১৯, ২০১৯

সিপিডিনির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া এবং এজন্য জরিমানার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। সোমবার (১৯ আগস্ট) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিবৃতি দিয়ে ব্যাখা দেওয়া হয়।

১৮ আগস্ট সিপিডি’র নির্মাণাধীন ভবনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিদর্শনের সময় সংশ্লিষ্ট কর্মকর্তারা এডিস মশার লার্ভা শনাক্ত করে। এজন্য তাদের ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

সিপিডি তাদের ব্যাখ্যায় বলেছে, নির্মাণাধীন যে ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেছে সেটি গত তিন বছর ধরে তাদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে নেই। ভবনটি নির্মাণের জন্য নিয়োগকৃত পরামর্শক প্রতিষ্ঠান এবং ঠিকাদার প্রতিষ্ঠানের তদারকিতে রয়েছে। সিপিডি’র সঙ্গে চুক্তি অনুযায়ী ভবন নির্মাণের সময়কালে জমাকৃত সব ধরনের পানি নিয়মিত পরিষ্কারের দায়িত্ব ঠিকাদার প্রতিষ্ঠানের। কিন্তু ঈদের ছুটিতে নির্মাণ কাজ বন্ধ থাকায় ঠিকাদার প্রতিষ্ঠান বৃষ্টি পানি পরিষ্কার করেনি। সিপিডি এই ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখিত। এরই মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের পরামর্শ মোতাবেক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা রবিবার সন্ধ্যায় ভবনটি পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছেন। উদ্ভূত পরিস্থিতিতে সিপিডি নির্মাণাধীন ভবনে পরিচ্ছন্নতার ব্যাপারে আরও সজাগ থাকবে।

 

 

/জিএম/এসটি/

লাইভ

টপ