জলবায়ু পরিবর্তন প্রকল্পে অংশীদারদের যুক্ত থাকা প্রয়োজন: অর্থমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৫৬, আগস্ট ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:০০, আগস্ট ১৯, ২০১৯

আ-হ-ম-মুস্তফা-কামালজলবায়ু পরিবর্তন জনিত প্রকল্পে অংশীদারদের যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন,  ‘জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ার সঙ্গে অংশীদারদের যুক্ত থাকতে হবে।’  সোমবার (১৯ আগস্ট) দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তন বিষয়য়ক সম্মেলনে তিনি এই আহ্বান জানান। অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলামের স্বাক্ষর করা এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

সম্মেলনে অর্থমন্ত্রী বাংলাদেশের জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকালিায় বাংলাদেশ সরকার নেওয়া এ পর্যন্ত নেওয়া পদক্ষেপ ও কার্যক্রম সংক্ষেপে বর্ণনা দিয়েছেন।  

বিবৃতিতে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বের ভবিষ্যত হুমকির মধ্যে  রয়েছে। ১৯ থেকে ২৪ আগস্ট  ‘গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্স-এর আয়োজন করে দক্ষিণ কোরিয়ার ইনচিয়ানের স্যাংডোতে গ্লোবাল ক্লাইমেট ফান্ড (জিসিএফ)। জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভূত বিভিন্ন প্রভাবকে টেকসইভাবে সমাধানের জন্য অংশীদার দেশগুলোকে সমর্থন করার উপায় ও পথ বের করাই এ সম্মেলনের উদ্দেশ্য। এই সম্মেলনের এ বছরের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জলবায়ুর উচ্চাকাঙ্ক্ষাকে উপলব্ধি করা।’

 

/এসআই/এমএনএইচ/

লাইভ

টপ