উন্নয়ন প্রকল্পে দুর্নীতি হলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:১১, আগস্ট ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:০৭, আগস্ট ২০, ২০১৯

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী (ছবি-ফোকাস বাংলা)

যে কোনও উন্নয়ন প্রকল্পে দুর্নীতি হলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২০ আগস্ট) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি মিলানয়তনে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন।

একনেক সভা শেষে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি জানান, কোনও একটি প্রকল্পে একজন প্রকৌশলীর গাফিলতিতে সরকারের অনেক টাকা নষ্ট হয়েছে। বিষয়টি প্রমাণ হওয়ার পরে দায়ী ওই প্রকৌশলীর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা প্রধানমন্ত্রী জানতে চেয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক ও মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ারের কাছে। সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিব এ সময় কোনও সন্তোষজনক উত্তর দেননি।

একনেক বৈঠকে অনুমোদনের জন্য পানি সম্পদ মন্ত্রণালয় থেকে প্রস্তাবিত ‘মেঘনা নদীর ভাঙন থেকে ভোলা জেলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ’ প্রকল্পের সংশোধনী প্রস্তাবটি আলোচনার সময় প্রধানমন্ত্রী ওই প্রকৌশলীর শাস্তির বিষয়ে জানতে চান। এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘এর আগে এ ধরনের একটি প্রকল্পে ইঞ্জিনিয়ারের গাফিলতির কারণে সরকারের অনেক টাকা নষ্ট হয়েছে। আবার ওই ইঞ্জিনিয়ার দেখি এ প্রকল্পের সঙ্গেও যুক্ত রয়েছেন। তাহলে তার তখনকার ভুলের জন্য কী শাস্তি দেওয়া হয়েছে?’

জবাবে সংশ্লিষ্ট প্রতিমন্ত্রী ও সচিব বৈঠক থেকে ফিরে গিয়েই আইনগত ও বিভাগীয় ব্যবস্থা নেবেন বলে প্রধানমন্ত্রীকে জানান।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, ভুল অ্যাসেসমেন্টের কারণে একটি প্রকল্পে সরকারের অনেক টাকা জলে গিয়েছিল।

 

/এসআই/ এএইচ/

লাইভ

টপ