রোহিঙ্গা প্রত্যাবাসন: দায়বদ্ধতা নিয়ে নিরাপত্তা পরিষদে দুই বৈঠক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০৪, আগস্ট ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১০, আগস্ট ২২, ২০১৯

রোহিঙ্গাদের ওপর নির্যাতনের দায়বদ্ধতা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বুধবার (২১ আগস্ট) রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হয়েছে এর সদস্যরা। নিরাপত্তা পরিষদের আগস্ট মাসের চেয়ারম্যান পোল্যান্ডের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। মিয়ানমারের পেন-হোল্ডার যুক্তরাজ্যের উদ্যোগে বৈঠকের আয়োজন করা হয়। 

এছাড়া শুক্রবার (২৩ আগস্ট) নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ও মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আরিয়া ফর্মুলায় একটি উন্মুক্ত বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আগামী ২৫ আগস্ট বাংলাদেশে রোহিঙ্গা জনঢল আসার দুই বছর উপলক্ষে এবং ২২ আগস্ট প্রত্যাবাসন নিয়ে আশা সৃষ্টি হওয়ার প্রেক্ষাপটে বৈঠক দুটির আয়োজন করা হয়।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য পোল্যান্ড এবং ইইউ দায়বদ্ধতার বিষয়ে অত্যন্ত সোচ্চার।

এদিকে শুক্রবারের বৈঠকে বাংলাদেশ ও মিয়ানমারকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং উভয়পক্ষই সেখানে তাদের বক্তব্য দেবে।

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘মূলত প্রত্যাবাসন নিয়ে সেখানে আলোচনা হবে এবং আমরা সেখানে আমাদের বক্তব্য তুলে ধরবো।’

নিরাপদ এবং টেকসই প্রত্যাবাসন কেন্দ্রিক বক্তব্য দেওয়া হবে বলে জানান ওই কর্মকর্তা।

তিনি বলেন, ‘এর আগেও নিরাপত্তা পরিষদে আরিয়া ফর্মুলায় মিয়ানমার ও রোহিঙ্গা নিয়ে বৈঠক হয়েছে এবং সেখানেও আমরা নিরাপদ প্রত্যাবাসনের ওপর জোর দিয়েছি।’

২২ আগস্টের প্রত্যাবাসন কেন ব্যর্থ হয়েছে এবং রোহিঙ্গাদের মধ্যে যে অনাস্থা আছে মিয়ানমারের প্রতি সেই বিষয়টিও তুলে ধরার সম্ভাবনা আছে বলে তিনি জানান।

 

/এসএসজেড/টিটি/

লাইভ

টপ