X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নতুন দেশ হিসেবে রূপপুরে বাংলাদেশের ব্যয় বেশি: সংসদে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০০আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৪১

জাতীয় সংসদ (ছবি: সাজ্জাদ হোসেন)

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ ব্যয় বেশি হওয়ার কারণ ব্যাখ্যা করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি সংসদে জানিয়েছেন, পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ নতুন দেশ। তাই ভারতের তুলনায় রূপপুরে ব্যয় কিছুটা বেশি।

রবিবার (৮ সেপ্টেম্বর) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানার প্রশ্নের জবাব তিনি গিয়ে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

এ বিষয়ে রুমিন ফারহানার প্রশ্ন ছিল—রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রতি মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য মূলধন ব্যয় ধরা হয়েছে ৫০ লাখ ডলার। একই ধরনের প্রকল্প ভারতের তামিলনাড়ুর কুদনকুলাম। সেখানে প্রতি মেগাওয়াট বিদ্যুতের খরচ ৩০ লাখ ডলার। অর্থাৎ রূপপুরে মূলধন ব্যয় বেশি হচ্ছে প্রায় ৪৫ হাজার কোটি টাকা। এই বিপুল ব্যয়ের কারণ কী?

মন্ত্রী বলেন, বাংলাদেশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নতুন। অন্যদিকে ভারত ৫০ বছরের অধিক সময় ধরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালানা, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ করছে। যে কারণে তাদের তামিলনাড়ুর কুদনকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অবকাঠামো ব্যয় তুলানামূলকভাবে কম। নতুন দেশ হিসেবে বাংলাদেশের ব্যয় কিছুটা বেশি।

ইয়াফেস ওসমান বলেন, ভারতের অবকাঠামো নির্মাণে ব্যয় অনেক কম। এক্ষেত্রে নতুন দেশ হিসেবে বাংলাদেশের ব্যয় বেশি। এ ছাড়া, কুদনকুলামে প্রকল্প ব্যবস্থাপনা, জনবল প্রশিক্ষণ, নির্মাণ কার্যাদি, লাইসেন্সিং ব্যবস্থাপনা কাজে ভারত সরাসরি অংশগ্রহণ করেছে। যে কারণে তাদের ব্যয় অনেকাংশে কম হয়েছে। তবে বাংলাদেশের এই ব্যয় মিশর, হাঙ্গেরি, উজবেকিস্তানের পারমাণবিক কেন্দ্রের তুলনায় কম।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী আরও বলেন, ২০১১ সালের ২ নভেম্বর বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় দু’টি ইউনিটে একহাজার ২০০ করে মোট দুইহাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ চলমান আছে। প্রকল্প বাস্তবায়নের জন্য রাশিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান এটমস্ট্রয় এক্সপোর্টের সঙ্গে বাংলাদেশের পরমাণু শক্তি কমিশনের একটি চুক্তি সই হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ভারতের তামিলনাড়ুর কুদনকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তুলনায় অধিকতর উন্নত পদ্ধতিতে স্টাডি করা হয়েছে। রূপপুর পদ্মা নদীর তীরবর্তী হওয়ায় ভাঙনরোধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, যা ভারতের তামিলনাড়ুতে করতে হয়নি। বাংলাদেশ ও ভারতের দুটি বিদ্যুৎকেন্দ্রের প্রযুক্তি এক হলেও দুটির ডিজাইনগত পার্থক্য আছে। রূপুপুরের ডিজাইন এইএস–২০০৬। কুদুনকুলামের ডিজাইন এইএস–৯২। রূপপুরের প্রতিটি ইউনিটের উৎপাদন ক্ষমতা একহাজার ২০০ মেগাওয়াট, কুদুনকুলামে একহাজার মেগাওয়াট।

আফজাল হোসেনে প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, পল্লি সমাজসেবা কার্যক্রমের আওতায় সুদমুক্ত ক্ষুদ্রঋণ হিসেবে এপর্যন্ত বরাদ্দ করা তহবিলের পরিমাণ ৪৬৪ কোটি ৪৩ লাখ ২৫ হাজার টাকা। এই তহবিল থেকে এপর্যন্ত উপকৃত হয়েছেন ২৭ লাখ ১৭ হাজার ৯৬৩ জন।

বিএনপির হারুনুর রশীদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ইতোমধ্যে দেশের পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষার কাজ শুরু হয়েছে। আশা করা যায়, ২০২০ সাল নাগাদ দেশের সবক’টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিএনপির মোশাররফ হোসেনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ৩১ হাজার ৩৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম প্রতিষ্ঠা করার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। প্রযুক্তিনির্ভর এসব ক্লাস পরিচালনার জন্য ৫ লাখ ২০ হাজার ৮২০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়ার কাজ চলমান আছে।

 

/ইএইচএস/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা