অতিরিক্ত সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর: কৃষিমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৫৪, সেপ্টেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১০, সেপ্টেম্বর ১৫, ২০১৯

 

কৃষিমন্ত্রীনাইট্রোজেন ব্যবহার ফসলের উৎপাদন ৩০-৩৪ শতাংশ পর্যন্ত বাড়ায় বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ‘অধিক নাইট্রোজেন সমৃদ্ধ সার ব্যবহারের ফলে ফসলের উৎপাদন বাড়লেও তা পরিবেশ দূষণ করে। অতিরিক্ত সার ব্যবহার পরিবেশ ও মানুষের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।’ রবিবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘সরকার খাদ্য উৎপাদন বাড়ানোর কাজ করছে।  সবার জন্য সরকারের লক্ষ্য—নিরাপদ ও পুষ্টিমান সমৃদ্ধ খাদ্য নিশ্চত করা, এজন্য কৃষদের সচেতন করতে হবে।’ 

অতীতে ফসল উৎপাদনের জন্য প্রয়োজনীয় নাইট্রোজেন মূলত জৈব সার প্রয়োগের মাধ্যমেই মেটানো সম্ভব হতো উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, ‘আজ তা চাহিদার তুলনায় অপ্রতুল। ফলে রাসায়নিক পদ্ধতিতে ডাই-নাইট্রোজেন অণু ভেঙে হাইড্রোজেন ও অক্সিজেনের সঙ্গে বিক্রিয়ার মাধ্যমে তৈরি করা হচ্ছে রসায়নিক সার। গাছপালা কার্যত সারের মাত্র অর্ধেক নাইট্রোজেন ব্যবহার করে থাকে আর বাকি অর্ধেক নানা ধরনের বিক্রিয়াক্ষম নাইট্রোজেন অণুতে রূপান্তরিত হয়ে মাটি, পানি ও বাতাসে মিশে যায়।’ এর ফলে   পরিবেশ দূষিত হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।  

/এসআই/এমএনএইচ/

লাইভ

টপ