সংসদীয় কমিটির হয়ে ইউরোপের দায়িত্ব পেলেন কাজী নাবিল আহমেদ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১৩, সেপ্টেম্বর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:২১, সেপ্টেম্বর ১৭, ২০১৯

কাজী নাবিল আহমেদ

সংসদীয় কমিটির হয়ে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে যোগাযোগের দায়িত্ব পেলেন যশোর-৩ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। সম্পর্কোন্নয়নের মাধ্যমে দেশের স্বার্থ আদায়ে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি সারা বিশ্বকে অঞ্চলে ভাগ করে তার সদস্যদের যে দায়িত্ব দিয়েছে তার অংশ হিসেবে এ দায়িত্ব পান কাজী নাবিল আহমেদ।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে কমিটি পৃথিবীকে ৭টি অঞ্চলে ভাগ করে ৭ জন সদস্যকে দায়িত্ব দিয়েছেন বলে বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান বাংলা ট্রিবিউনকে জানান।

কমিটির অন্য সদস্যদের মধ্যে সিলেট-৬ আসনের নুরুল ইসলাম নাহিদকে দক্ষিণ এশিয়া, পাবনা-৫ আসনের গোলাম খন্দকার প্রিন্সকে আসিয়ান দেশ, সিরাজগঞ্জ-২ আসনের ড. হাবিবে মিল্লাতকে উত্তর ও দক্ষিণ আমেরিকা, হবিগঞ্জ-২ আসনের আব্দুল মজিদ খানকে আফ্রিকা ও মধ্যপ্রাচ্য, শরীয়তপুর-৩ আসনের নাহিম রাজ্জাককে দক্ষিণ এশিয়া ও আসিয়ন দেশ বাদে এশিয়ার অন্যান্য দেশ এবং নওগাঁ-৫ আসনের নিজাম উদ্দিন জলিলকে (জন) অস্ট্রেলিয়া মহাদেশের দায়িত্ব দেওয়া হয়েছে।

সংসদীয় কমিটির সদস্যদের বিভিন্ন অঞ্চলের দায়িত্ব দেওয়ার কারণ ব্যাখ্যা করে ফারুক খান বলেন, সংসদীয় কমিটির এসব সদস্য আগামী এক মাস যার যার দায়িত্বপ্রাপ্ত এলাকা নিয়ে স্ট্যাডি করে নিজেদের সমৃদ্ধ ও আপডেট করবেন। এরপর তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এলাকার মহাপরিচালকদের সঙ্গে বসে যার যার এলাকার সঙ্গে বাংলাদেশের কী কী স্বার্থসংশ্লিষ্ট বিষয় রয়েছে- তা নিয়ে কথা বলবেন। দেশের সর্বোচ্চ স্বার্থ আদায় করার বিষয়ে তারা সরকারকে সার্বিক সহায়তা করবেন।

তিনি জানান, বাংলাদেশি কোনও ডেলিগেট ওই সব অঞ্চলের কোনও দেশ সফরে  গেলে সংশ্লিষ্ট এলাকার দায়িত্বপ্রাপ্ত সংসদীয় কমিটির সদস্যও ওই ডেলিগেটের সদস্য থাকবেন।

এটা করার উদ্দেশ্য প্রসঙ্গে কমিটির সভাপতি আরও বলেন, সংসদীয় কমিটি তার সদস্যদের মধ্যে একটি এক্সপার্ট তৈরির লক্ষ্যেই অঞ্চল ভাগ করে দিয়ে এ দায়িত্ব দিয়েছেন। একটি এলাকা নিয়ে আমাদের একজন করে দক্ষ ও অভিজ্ঞ সদস্য থাকবে।

এছাড়া এসব সদস্য বাংলাদেশে যেসব দেশের মিশন রয়েছে তাদের মধ্যেও সম্পর্ক তৈরি করবে। এতে করে তাদের সঙ্গে তথ্য আদান-প্রদানের সুযোগ বৃদ্ধি পাবে। দেশের স্বার্থ রক্ষা করা সম্ভব হবে। এর মাধ্যমে সংসদীয় কমিটিকেও আরও কার্যকর করা সম্ভব হবে।

ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আব্দুল মজিদ খান, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ  এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।

 

/ইএইচএস/টিএন/

লাইভ

টপ