শেখ হাসিনা-বিল গেটস বৈঠক হবে নিউ ইয়র্কে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:৫৩, সেপ্টেম্বর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:৫৭, সেপ্টেম্বর ১৮, ২০১৯





শেখ হাসিনা ও বিল গেটসজাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের বৈঠকের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে বিল অ্যান্ড মেলিন্ডা গেঁস ফাউন্ডেশন কাজ করছে এবং এ বিষয়ে আলোচনার জন্য বিল গেটস প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা একটি তারিখ নিয়ে আলোচনা করছি। বিষয়টি চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় আছে।’
তিনি বলেন, ‘বিল গেটসের ফাউন্ডেশন তাদের বেশিরভাগ তহবিল সরাসরি বাংলাদেশকে দেয় না। তারা গ্লোবাল ফান্ডসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানকে অর্থ দেয় এবং সেখান থেকে আমাদের এখানকার এনজিওগুলো তহবিল পেয়ে থাকে।’
বিল গেটসের ফাউন্ডেশন মূলত স্বাস্থ্য খাতে অর্থ দিয়ে থাকে বলে তিনি জানান।
সাধারণ পরিষদের অধিবেশনের প্রধান অনুষ্ঠানগুলোর পাশাপাশি প্রধানমন্ত্রী অনেকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এর মধ্যে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট ও মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিলডা হেইন।
এছাড়া ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের প্রধান কৌশুলি ফেতু বেনসুদা, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বুকোভা, অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অলের চেয়ারম্যান কেভিন রাড ও এক্সনমোবিলের এলএনজি মার্কেট ডেভেলপমেন্টের চেয়ারম্যান এলক্স ভলকভের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক করার কথা রয়েছে।
এবারের সফরে প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নেওয়ার কথা রয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল ও ওয়াশিংটন পোস্টের।

 

/এসএসজেড/আইএ/

লাইভ

টপ