নদীরক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি: খালিদ মাহমুদ চৌধুরী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১৪, সেপ্টেম্বর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:১৮, সেপ্টেম্বর ২১, ২০১৯

নৌ-প্রতিমন্ত্রীনদী দখল-দূষণকারীদের বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘বর্তমানে প্রধানমন্ত্রীর কঠোর অবস্থানের কারণে  নদীরক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। সেই চ্যালেঞ্জকে প্রতিহত করতে দখলাররা বিভিন্নভাবে চেষ্টা করে যাচ্ছে।’ শনিবার (২১ সেপ্টেম্বর) জাতীয় জাদুঘরের সামনে ‘বিশ্ব নদী দিবস-২০১৯’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জাতীয় নদী রক্ষা কমিশন এবং নদী, পরিবেশ ও সামাজিক সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত জোট ‘বিশ্ব নদী দিবস উদযাপন পরিষদ, বাংলাদেশ’-এর যৌথ উদ্যোগে ‘নদীর জন্য পদযাত্রা‘ শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নৌ প্রতিমন্ত্রী বলেন, ‘দখলদাররা যেন কোনোভাবেই এটিকে রাজনৈতিক উদ্দেশ্য বানাতে না পারেন, সেদিকে আমাদের সজাগ থাকতে হবে।তারা যেন আইনিভাবে আমাদের কাজকে বাধা দিতে না পারেন, সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’

১৯৯৬ সালেই আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর নদীরক্ষায় পদক্ষেপ নেয় উল্লেখ করে নৌপ্রতিমন্ত্রী বলেন, ‘বিভিন্ন কারণে সেই উদ্যোগ ব্যাহত হয়। নদীরক্ষার কথা বলতে গিয়ে অনেকেই অনেক সমস্যায় পড়েছেন, অনেকে জীবন পর্যন্ত পর্যন্ত দিয়েছেন। কিন্তু এখন সরকার নিজেই নদীরক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত। সুতরাং এ আন্দোলন সফল হবে।’

এ সময় আরও বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ‘জাতীয় নদী রক্ষা কমিশন’ চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, রিভারাইন পিপল-এর পরিচালক মোহাম্মদ এজাজ, বিশ্ব নদী দিবস উদযাপন পরিষদ বাংলাদেশের সদস্য সচিব শেখ রোকন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস, ঢাকা যুব ফাউন্ডেশনের সভাপতি শহীদুল্লাহ্, নোঙর-এর সামস সুমন, নদী পক্ষের হাসান ইউসুফ খান, নাগরিক উদ্যোগের মাহবুব আকতার প্রমুখ।

/এসএনএস/এমএনএইচ/

লাইভ

টপ