রোহিঙ্গা সংকট ইস্যুতে হেগে বিশেষ সভা ১৮ অক্টোবর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:১৭, অক্টোবর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৩৩, অক্টোবর ১২, ২০১৯

হেগেবাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য সুবিচার ও জবাবদিহিতা নিয়ে আলোচনা করা জন্য একটি বিশেষ সভার আয়োজন করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জাস্টিস অ্যান্ড পিস (সিপিজে)। ‘রোহিঙ্গাদের জন্য সুবিচার ও জবাবদিহিতা’ শীর্ষক বিশেষ সভাটি আগামী ১৮ অক্টোবর নেদারল্যান্ডস্‌-এর হেগে অনুষ্ঠিত হবে। শনিবার (১২ অক্টোবর) সকালে মহাখালীতে ব্র্যাক ইউনিভার্সিটির ক্যাম্পাসে সিপিজের পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

এই অনুষ্ঠানে সহযোগী হিসেবে আছে কলম্বোভিত্তিক এশিয়া জাস্টিস্ কোয়ালিশন ও নেদারল্যান্ডস্-এর ইরাসমুস বিশ্ববিদ্যালয় রাটোরডামের অন্তর্ভুক্ত ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজ (আইএসএস)।

সংবাদ সম্মেলনে সিপিজের নির্বাহী পরিচালক মনজুর হাসান জানান, ২০১৭ সাল থেকে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই সংখ্যা গত কয়েক দশক ধরে আশ্রিত বিপুলসংখ্যক রোহিঙ্গা নাগরিকদের চেয়েও বেশি। ফলে, বিশ্বের মোট শরণার্থী জনসংখ্যার ৪ দশমিক ৭ ভাগ এখন বাংলাদেশে অবস্থান করছে। মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত আন্তর্জাতিক অপরাধের প্রতিক্রিয়ায় কয়েকটি জবাবদিহিতার উদ্যোগ গৃহীত হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে—বলপ্রয়োগ করে রোহিঙ্গাদের দেশত্যাগে বাধ্য করা, যা মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে গণ্য করে আন্তর্জাতিক অপরাধ আদালতে আর্জি করা হয়েছে।

মনজুর হাসান আরও বলেন, ‘রোহিঙ্গাদের স্বার্থে বিষয়টির সুবিচার ও জবাবদিহিতার ওপর আলোকপাত করার জন্য বিশেষ সভার আয়োজন করা হয়েছে। সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ, শিক্ষাবিদ ও গবেষকগণ, বিশ্বের খ্যাতনামা মানবাধিকার ব্যক্তিত্ব ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার প্রতিনিধি, নীতি-নির্ধারক ও বিশিষ্ট আইনবিদরা এই সভায় যোগ দেবেন।’

সংবাদ সম্মেলনে জানানো হয়,  মিয়ানমারে কানাডার বিশেষ দূত  বব রে, গণপ্রজাতন্ত্রী গাম্বিয়ার বিচারমন্ত্রী আবুবকর ম্যারি টাম্বাডো, বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো শহীদুল হক, আইএসএস-এর রেক্টর ইঙ্গে হুটার, নেদারল্যান্ডস্-এর সাবেক রাষ্ট্রদূত ও মিয়ানমার,  রোহিঙ্গা সংক্রান্ত কফি আনান কমিশনের সদস্য লেটেশিয়া ভ্যান ডেন আছুম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভিনসেন্ট চ্যাং, নেদারল্যান্ডস্-এ নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বেলাল, যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর গ্লোবাল পলিসি'র বাস্তুচ্যুতি ও দেশান্তরী কর্মসূচির পরিচালক আজিম ইব্রাহিম, জুরিস্ট গ্লোবাল অ্যাকাউন্টিবিলিটি ইনিশিয়েটিভ-এর সমন্বয়কারী কিংসলে অ্যাবোট, এশিয়া প্যাসিফিক রিফিউজি রাইটস্ নেটওয়ার্ক রোহিঙ্গা ওয়ার্কিং গ্রুপের সভাপতি লিলিয়ান ফ্যান, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার পরিচালক বিরাজ পাটনায়ক, যুক্তরাজ্যভিত্তিক বর্মী রোহিঙ্গা সংস্থার সভাপতি ও রোহিঙ্গা নেতা তুন কিন, সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, নারীপক্ষ-এর ‘রোহিঙ্গা নারীদের পাশে আমরা’ কর্মসূচির সমন্বয়কারী শিরীন হক, আইএসএস-এর অধ্যাপক সৈয়দ মানসব মোর্শেদ, সিপিজে-র নির্বাহী পরিচালক মঞ্জুর হাসান প্রমুখ এই সভায় অংশ নেওয়ার কথা রয়েছে।

/এসও/এমএনএইচ/

লাইভ

টপ