নতুন মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম, বিশ্বব্যাংকে শফিউল আলম

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:১৮, অক্টোবর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৩৬, অক্টোবর ১৩, ২০১৯

সচিবনতুন মন্ত্রিপরিষদ সচিব পদে নিয়োগ পেয়েছেন সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। আর বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমকে আগামী তিন বছরের জন্য বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। রবিবার (১৩ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আলাদা দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব তমিজুল ইসলাম অলিউর রহমান স্বাক্ষরিত দুটি প্রজ্ঞাপনে বলা হয়েছে, সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলামকে দেশের ২২তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। জনস্বার্থে উভয় আদেশ শিগগিরই কার্যকর করা হবে বলেও উভয় প্রজ্ঞাপনে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে আরও উল্লেখ করা হয়েছে, গত ১ সেপ্টেম্বর বা যোগ দেওয়ার তারিখ থেকে মোহাম্মদ শফিউল আলমকে মন্ত্রিপরিষদের সচিব পদমর্যদায় পরবর্তী তিন বছরের জন্য ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে ‘বিকল্প নির্বাহী পরিচালক’ পদে নিয়োগ দেওয়া হয়েছে। ২৯ অক্টোবর থেকে তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে তিন বছরের জন্য তাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, খন্দকার আনোয়ারুল ইসলাম ২০১১ সালের ১৩ নভেম্বর সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দেন। পরবর্তী সময়ে ২০১৩ সালের ৩১ জানুয়ারি তিনি সেতু বিভাগের সচিব পদে এবং ২০১৭ সালের ১৩ জুলাই সিনিয়র সচিব পদে পদোন্নতি পান। তিনি পদাধিকার বলে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক। এই পদে যোগ দেওয়ার আগে তিনি মন্ত্রিপরিষদ বিভাগে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন।

এদিকে, মোহাম্মদ শফিউল আলম বাংলাদেশ সিভিল সার্ভিসের ১৯৮২ সালের নিয়মিত ব্যাচের একজন সদস্য। ২০১৫ সালের ২৯ অক্টোবর থেকে তিনি মন্ত্রিপরিষদ সচিব হিসেবে কর্মরত আছেন। তিনি ছিলেন দেশের ২১তম মন্ত্রিপরিষদ সচিব।

/এসআই/এমএনএইচ/এমওএফ/

লাইভ

টপ