জার্মানিকে গাড়ির কারখানা স্থাপনের প্রস্তাব দেবে সরকার

Send
শেখ শাহরিয়ার জামান
প্রকাশিত : ১১:২২, অক্টোবর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:০৫, অক্টোবর ১৪, ২০১৯

বাংলাদেশ- জার্মানি

জার্মানির গাড়ি প্রস্তুতকারী কোম্পানিগুলোকে বাংলাদেশে কারখানা স্থাপনের প্রস্তাব দেওয়ার কথা ভাবছে সরকার। গত মাসে জার্মানির একটি ব্যবসায়িক প্রতিনিধি দল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে দেখা করে গাড়ি তৈরির কারখানা স্থাপনে আগ্রহ দেখায়। এর পরিপ্রেক্ষিতে এ প্রস্তাব দেওয়ার কথা ভাবা হচ্ছে।

আগামী ১৭ থেকে ১৯ অক্টোবর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বার্লিন সফর করবেন। সেসময় দেশটির বেসরকারি খাতকে এই প্রস্তাব দিতে পারেন তিনি।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রীর সফরের ওপর আন্তঃমন্ত্রণালয় বৈঠকে অর্থনৈতিক অঞ্চলের প্রতিনিধি আমাদের জানিয়েছেন, তারা কারখানা স্থাপনের জন্য জমি দিতে সক্ষম।’

জানা গেছে, জার্মান সফরে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এবং অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নমন্ত্রী গার্ড মুলারের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি তিনি বেসরকারি খাতের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠকে বসবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশ ফোরাম নামে একটি সংস্থা আয়োজিত এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী অংশ নেবেন। এর পাশাপাশি তিনি ব্যবসায়িক নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

তিনি আরও বলেন, ‘আমাদের মূল লক্ষ্য হচ্ছে জার্মানি থেকে বিভিন্ন খাতে বিনিয়োগ আনা এবং এর মধ্যে একটি বড় খাত হচ্ছে দক্ষতা উন্নয়ন।’

ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে অবৈধভাবে অবস্থানকারী বাংলাদেশিদের ফিরিয়ে আনার জন্য একটি স্ট্যান্ডার্ড অব প্রসিডিউর সই করেছে বাংলাদেশ এবং এই প্রক্রিয়া খুব ভালোভাবে কাজ করছে বলে তিনি জানান।

তিনি বলেন, ‘এখন আমরা বৈধপথে বাংলাদেশিদের পাঠাতে চাই এবং তার জন্য প্রয়োজন ইউরোপ মানদণ্ডে দক্ষতা বৃদ্ধি, যা ওইসব দেশের চাহিদা মেটাতে পারবে।’

এটি উভয়ের জন্য লাভজনক হবে। কারণ, এর ফলে ইউরোপ যেমন কম খরচে দক্ষ জনশক্তি পাবে এবং অন্যদিকে বাংলাদেশেরও উপকার হবে বলে তিনি জানান।

এবারের সফরে অভিবাসন ও রোহিঙ্গা ইস্যু নিয়েও পররাষ্ট্রমন্ত্রী জার্মানি সরকারের সঙ্গে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

ফ্রান্স সফর

জার্মানি সফরের পরেই আগামী ২০ থেকে ২২ অক্টোবর প্যারিসে থাকবেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তাকে সহায়তা করার জন্য বাণিজ্য, অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), হাইটেক পার্ক ও বেসরকারি খাতের প্রতিনিধিরা থাকবেন।

সরকারের আরেকজন কর্মকর্তা বলেন, ‘ফ্রেঞ্চ সিনেট বাংলাদেশের ওপর একটি অনুষ্ঠান আয়োজন করছে। পররাষ্ট্রমন্ত্রী সেখানে অংশ নেবেন।’

আব্দুল মোমেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জাঁ-ইভেস লে দ্রিয়ানসহ সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে বৈঠক করবেন বলে তিনি জানান।

তিনি বলেন, ‘জার্মানিতে আমাদের সফরের লক্ষ্যের সঙ্গে প্যারিসের সফরের লক্ষ্যের পার্থক্য থাকবে না।’

/এইচআই/এপিএইচ/এমএমজে/

লাইভ

টপ