তিন বছরে বিদ্যুৎ বিভাগের তিন হাজার কর্মকর্তার বিদেশ সফর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৫৭, অক্টোবর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:১৮, অক্টোবর ১৭, ২০১৯





গত তিন বছরে বিদ্যুৎ বিভাগের ২ হাজার ৯৬১ জন কর্মকর্তা বিদেশ সফর করেছেন। এই হিসাবে প্রতিদিন গড়ে ৩ জন কর্মকর্তা প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালা, পিএসআই (প্রি-শিপমেন্ট ইন্সপেকশন), ফ্যাক্টরি পরিদর্শনসহ নানা কারণে বিদেশ সফর করেছেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।
বৈঠকে সংসদীয় কমিটির চাহিদা অনুযায়ী বিদ্যুৎ বিভাগের আওতাধীন একাধিক কোম্পানিসহ বিভিন্ন প্রকল্পের অধীনে গত ৩ বছরে বিদেশ ভ্রমণ করা কর্মকর্তাদের তথ্য দেওয়া হয়েছে। তবে এতে কর্মকর্তাদের নাম উল্লেখ করা হয়নি।
বৈঠকের কার্যবিবরণী থেকে জানা গেছে, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) ১৪ জন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিরো) ৫৪০ জন, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের ৭৩০ জন, পাওয়ার সেলের ৫১ জন, নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের (নওপাজিকো) ৮১ জন, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) ৯৮৮ জন, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) ২৬৮ জন, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) ৮৩ জন, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) ১০ জন, রুরাল পাওয়ার কোম্পানি লিমিডেটের (আরপিসিএল) ১২ জন, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ৯৬ জন, কোল পাওয়ার জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (সিপিজিসিবিএল) ২৩ জন, ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (ইজিসিবি) ৪৫ জন এবং বি-আর পাওয়ার জোন লিমিটেডের ২০ জন কর্মকর্তা গত ৩ বছরে বিদেশ সফর করেছেন।
এই বিদেশ সফরকে ৪টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এগুলো হলো প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার ও অন্যান্য। এরমধ্যে প্রশিক্ষণে ১ হাজার ২২৬ জন, কর্মশালায় ৮ জন, সেমিনারে ২৮ জন এবং অন্যান্য কারণে ১ হাজার ৭০৩ জন বিদেশ সফর করেছেন। মন্ত্রণালয়ের তথ্যমতে, অন্যান্য কারণের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রি-শিপমেন্ট ইন্সপেকশন (পিএসআই), ফ্যাক্টরি পরির্দশন ও মালামালের গুণগত মান যাচাই।
এদিকে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প থেকে গত ৩ বছরে কমকর্তাদের বিদেশ সফর নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে জানানো হয়, ৩ বছরে মোট ২ হাজার ৯৬১ জন কর্মকর্তা বিদেশ সফর করেছেন।
কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও বেগম নার্গিস রহমান অংশ নেন।

/ইএইচএস/এইচআই/এমওএফ/

লাইভ

টপ