বাংলাদেশি শিক্ষকদের বিনামূল্যে ইংরেজির প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:২৬, অক্টোবর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৩০, অক্টোবর ২১, ২০১৯

ইউএস অ্যাম্বাসিবাংলাদেশের শিশু শিক্ষার্থীদের ইংরেজি শেখানোর কাজে নিয়োজিত শিক্ষকদের বিনামূল্যে প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দফতর তিন থেকে দশ বছর বয়সী শিশু শিক্ষার্থীদের ইংরেজি শেখানোয় (টিচিং ইংলিশ টু ইয়াং লার্নারস - টিইওয়াইএল) নিয়োজিত শিক্ষকদের জন্য এই ম্যাসিভ অনলাইন ওপেন কোর্সের আয়োজন করেছে।

গণমাধ্যমে ইউএস অ্যাম্বাসি, ঢাকার পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় এই কোর্স পরিচালনা করবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনলাইন কোর্সে অংশগ্রহণের জন্য ২৫ নভেম্বর পর্যন্ত নাম তালিকাভুক্ত করা যাবে। নাম তালিকাভুক্তির পরে অংশগ্রহণকারীরা যেকোনও সময় (দিন বা রাত) কোর্সটিতে অংশ নিতে পারবেন। অংশগ্রহণকারী শিক্ষকদের কোর্সের পাঁচটি মডিউল অবশ্যই ২ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। ৭০ শতাংশ বা তার বেশি স্কোরসহ প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্নকারী শিক্ষকরা একটি ডিজিটাল ব্যাজ এবং সনদপত্র পাবেন।

শিশু শিক্ষার্থীদের বিদেশি ভাষা (ইএফএল) হিসেবে ইংরেজি শেখানোর তাত্ত্বিক এবং প্রায়োগিক দিকগুলোর সঙ্গে শিক্ষকদের পরিচয় করিয়ে দিতে এই কোর্সটি সাজানো হয়েছে। আকর্ষণীয় ভিডিও এবং ব্যবহারিক পাঠের মাধ্যমে কোর্সে অংশগ্রহণকারীরা ইংরেজি শেখানোর বিভিন্ন পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন।

বাংলাদেশি এবং আমেরিকানদের মধ্যে সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে আরও এগিয়ে নিতে চলতি বছর যুক্তরাষ্ট্রের স্থানীয় কূটনৈতিক মিশন যে অনেকগুলো উদ্যোগ নিয়েছে এই বিশেষ টিইওয়াইএলএমওওসি-কোর্সটি তার অন্যতম।

 

/এসএসজেড/টিটি/

লাইভ

টপ