জাপান যেতে আর্থিক লেনদেনের বিষয়ে সতর্ক করলো মন্ত্রণালয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২০, অক্টোবর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:২৩, অক্টোবর ২২, ২০১৯





সরকারিভাবে জাপানে যেতে কোনও টাকা লাগবে না। তাই এ ব্যাপারে কোনও ধরনের আর্থিক লেনদেন না করতে সতর্ক করছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। দেশটিতে যাওয়ার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে নির্ধারিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে এবং প্রশিক্ষণপ্রাপ্তরাই শুধু যেতে পারবেন।
মঙ্গলবার (২২ অক্টোবর) মন্ত্রণালয়ের উপ সচিব কাজী আবেদ হোসেনের সই করা এক বিজ্ঞপ্তিতে এই সতর্কতা দেওয়া হয়েছে। একই সঙ্গে জাপানে কর্মী পাঠানোর বিনিময়ে কেউ অর্থ দাবি করলে মন্ত্রণালয়কে তা জানাতে বলা হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাপানে শুধু টেকনিক্যাল ইন্টার্ন পাঠানো হচ্ছে। ১৪টি সেক্টরে প্রশিক্ষিত ও জাপানি ভাষা পরীক্ষায় উত্তীর্ণরা বিনা খরচে যেতে পারবেন। এ ক্ষেত্রে ন্যূনতম এইচএসসি বা সমমান পাস হতে হবে। বয়স হতে হবে ২০ থেকে ২৮ বছর। পুরুষদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি আর নারীদের ক্ষেত্রে কমপক্ষে ৫ ফুট হতে হবে।
এতে বলা হয়েছে, জাপান ২০২৫ সালের মধ্যে ১৪টি সেক্টরে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে ৩ লাখ ৪০ হাজার দক্ষ কর্মী নেবে। এক্ষেত্রে জাপানি ভাষায় দক্ষতা এন-৪ লেভেল হতে হবে। এ বিষয়ে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠান অর্থ দাবি করলে মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবেদ হোসেনের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।
প্রসঙ্গত, জাপানে দক্ষ শ্রমিক পাঠানোর তালিকায় নবম দেশ হিসেবে যুক্ত হয়েছে বাংলাদেশের নাম। বাকি দেশগুলো হলো চীন, ইন্দোনেশিয়া, নেপাল, মিয়ানমার, ফিলিপাইন, মঙ্গোলিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনাম।
বাংলাদেশ থেকে বিশেষায়িত দক্ষ শ্রমিক নেওয়ার খরচ দেবে জাপানি নিয়োগকর্তারা। দুটি ক্যাটাগরিতে নার্সিং কেয়ার, রেস্তোরাঁ, কন্সট্রাকশন, বিল্ডিং ক্লিনিং, কৃষি, খাবার ও পানীয় শিল্প, সেবা খাত, ম্যাটারিয়ালস প্রসেসিং, ইন্ডাস্ট্রিয়াল মেশিনারি, ইলেকট্রিক ও ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি, জাহাজ নির্মাণ শিল্প, মৎস্য শিল্প, অটোমোটিভ যন্ত্রাংশ তৈরি শিল্প, এয়ারপোর্ট গ্রাউন্ড হ্যান্ডেলিং ও এয়ারক্রাফট মেইন্টেনেন্স (এভিয়েশন)— এই ১৪ খাতে বিশেষভাবে দক্ষ এবং জাপানি ভাষায় পারদর্শী কর্মীদের নিয়োগ দেওয়া হবে।
প্রথম ক্যাটাগরিতে জাপানি ভাষা পরীক্ষায় উত্তীর্ণ ও নির্দিষ্ট কাজে দক্ষতা থাকলে পরিবার ছাড়া পাঁচ বছর পর্যন্ত কাজ করার সুযোগ পাবেন। আর দ্বিতীয় ক্যাটাগরিতে যাদের জাপানি ভাষা ও নির্দিষ্ট কাজে দক্ষতা প্রথম ক্যাটাগরির কর্মীদের চেয়ে বেশি তারা পরিবারসহ অনির্দিষ্ট সময়ের জন্য কাজ করার সুযোগ পাবেন।

/এসও/এইচআই/

লাইভ

টপ