নভেম্বরে দুবাই ও কলকাতা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৫৬, অক্টোবর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩৭, অক্টোবর ২২, ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ছবি- বাসস)নভেম্বরে দুবাই ও কলকাতায় শুভেচ্ছা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুবাইতে এয়ার শো এবং কলকাতায় বাংলাদেশ-ভারত টেস্ট খেলা দেখার জন্য সফরের আমন্ত্রণ পেয়ে সম্মতি দিয়েছেন তিনি। এ দুটো সফরের বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগ প্রস্তুতি নিচ্ছে।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ বিন রশিদ আল মাখতুমের আমন্ত্রণে দুবাই এয়ার শো দেখতে যাচ্ছেন প্রধানমন্ত্রী। এই দ্বিবার্ষিক এয়ার শো আগামী ১৭ নভেম্বর শুরু হয়ে ২১ নভেম্বর পর্যন্ত চলবে। এ সফরে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৬ নভেম্বর দুবাই যাওয়ার কথা রয়েছে। সেখান থেকে তার দেশে ফেরার কথা ১৯ নভেম্বর।

অন্যদিকে, ভারতের কলকাতায় ইডেন গার্ডেন স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ২২ নভেম্বর। এ ম্যাচটি উপভোগের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) প্রেসিডেন্ট ও ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। নভেম্বরের শেষদিকেই ভারতীয় ক্রিকেট বোর্ডের দায়িত্ব নিতে যাওয়া সৌরভ গাঙ্গুলীর এই ঊষ্ণ আমন্ত্রণও কূটনৈতিক বিবেচনায় উপেক্ষা করতে পারেননি প্রধানমন্ত্রী। ফলে সম্প্রতি ভারত সফর করলেও আবারও ওইদিন আধাবেলার জন্য কলকাতায় যেতে সম্মতি জানিয়েছেন তিনি।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ওইদিন সকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সিএবি প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর সঙ্গে বসে টেস্ট ম্যাচটি উপভোগ করবেন শেখ হাসিনা।

এ বিষয়ে জানতে চাইলে সরকারের এক কর্মকর্তা বলেন, ‘ প্রধানমন্ত্রীর এ দুটি সফরের বিষয়ে আমরা সব ধরনের প্রস্তুতি নিচ্ছি।
উল্লেখ্য, ভারতের মাটিতে বাংলাদেশের সঙ্গে দুটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। এর প্রথমটি শুরু হবে ১৪ নভেম্বর ইন্দোরে।

/এসএসজেড/টিএন/এমওএফ/

লাইভ

টপ