আমন মৌসুমে ১০ লাখ মেট্রিক টন ধান-চাল সংগ্রহ করবে সরকার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:৩৬, অক্টোবর ৩১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:১০, অক্টোবর ৩১, ২০১৯

 আগামী আমন মৌসুমে ১০ লাখ মেট্রিক টন ধান ও চাল সংগ্রহ করবে সরকার। এর মধ্যে ছয় লাখ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া এসময়ে তিন লাখ ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল সংগ্রহ করা হবে। প্রান্তিক কৃষকদের কাছ থেকে ধান ও মিলারদের সহযোগিতায় চাল সংগ্রহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সরকারের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এসময় আরও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

পরে সাংবাদিকদের জানানো হয়, এবার প্রতিকেজি ধান ২৬ টাকা, সিদ্ধ চাল ৩৬ ও আতপ চাল ৩৫ টাকা দরে কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২০ নভেম্বর থেকে ধান কেনা শুরু হবে। আর চাল কেনা শুরু হবে ১ ডিসেম্বর থেকে। এ কার্যক্রম চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

সভার সিদ্ধান্ত অনুযায়ী ১০ নভেম্বরের মধ্যে কৃষকদের তালিকা ইউনিয়ন পরিষদে জমা দিতে হবে, তারপর যাচাই করে তা চূড়ান্ত করা হবে। যদি কৃষকের সংখ্যা বেড়ে যায়, তখন লটারির মাধ্যমে কৃষকদের তালিকা তৈরি করা হবে। লটারির মাধ্যমে বাদ পড়া কৃষকরা বোরো মৌসুমে অগ্রাধিকার পাবেন।

পরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, এ বছর এক কোটি ৫৩ লাখ টনের বেশি আমন ধান উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। প্রতিকেজি আমন ধান উৎপাদনে খরচ পড়েছে ২১ টাকা ৫৫ পয়সা।

এদিকে সভায় অর্থ ও বাণিজ্যমন্ত্রী এবং মৎস্য ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রীর উপস্থিত থাকার কথা থাকলেও তারা উপস্থিত ছিলেন না।

/এসআই/টিটি/এমএমজে/

লাইভ

টপ