সোমবার শুরু হচ্ছে ঢাকা গ্লোবাল ডায়ালগ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:৩২, নভেম্বর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৩৯, নভেম্বর ১০, ২০১৯

বাংলাদেশ-ভারতআগামীকাল সোমবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী ঢাকা গ্লোবাল ডায়ালগ ২০১৯। এতে ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি ও বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মধ্যে কীভাবে যোগসূত্র স্থাপন করে বাংলাদেশসহ অন্যান্য সমমনা দেশগুলো তাদের ভবিষ্যৎ উন্নয়ন পথযাত্রা নির্ধারণ করতে পারে, সেটি নিয়ে আলোচনা হব। প্রায় ৫০টি দেশের মন্ত্রী, রাজনীতিবিদ, কূটনীতিক, আমলা, একাডেমিশিয়ান, বেসরকারি খাতের প্রতিনিধিরাসহ প্রায় ২০০ জন এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানটি উদ্বোধন করবেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) এবং ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করছে।

রবিবার (১০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে বিসের মহাপরিচালক একেএম আব্দুর রহমান বলেন, ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ ২০১৯ কীভাবে অন্যান্য দেশগুলোর সঙ্গে অংশীদারিত্ব ও সহযোগিতা বৃদ্ধি করা যায়, সেই বিষয়ে পর্যালোচনা করবে।’

ডায়ালগটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের আঞ্চলিক এবং আন্তর্জাতিক রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা বিষয়ক আলোচনার গুরুত্বপূর্ণ ফোরাম হিসেবে ভূমিকা রাখবে বলে আশা করেন আব্দুর রহমান।

মানব সম্পদ উন্নয়ন, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়ন, প্রযুক্তি ও নিরাপত্তা, এবং সুশাসন ও সরকার এই চারটি মূল বিষয় নিয়ে ২০টির অধিক সেশনে রাজনীতিবিদ, বেসরকারি খাত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, থিঙ্ক-ট্যাঙ্কের প্রতিনিধি ও মিডিয়া বক্তব্য রাখবেন বলে তিনি জানান।

তিনি বলেন, আমরা আগামী বছর আবারও এটির আয়োজন করবো এবং সবচেয়ে বড় অনুষ্ঠানটি হবে ২০২১ সালে আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে।

অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, ভারতীয় জনতা পার্টির নেতা রাম মাধবসহ অন্যান্যরা অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানে এডিলফি, ফেসবুক, হার্ভাড মেডিক্যাল স্কুল, টোকিও ইউনিভার্সিটি, ফুডান ইউনিভার্সিটি, মিয়ামি ইউনিভার্সিটি, অক্সফোর্ড ইউনিভার্সিটি, ঢাকা ইউনিভার্সিটি, ইন্টারপোল, চ্যাথাম হাউজ, এফবিসিসিআইসহ অন্যান্য বেসরকারি খাত ও বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

 

/এসএসজেড/এনআই/

লাইভ

টপ