X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

একবছরে সরকারের সফলতা অনেক, ব্যর্থতাও আছে

শফিকুল ইসলাম
০৭ জানুয়ারি ২০২০, ০৭:৫৬আপডেট : ০৭ জানুয়ারি ২০২০, ১৫:২৪
image

সফলতা-ব্যর্থতা নিয়ে এক বছর পূর্ণ করলো শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকার। রাজনৈতিক স্থিতিশীলতাসহ মেগা প্রকল্প হিসেবে পদ্মাসেতু, মেট্রোরেল প্রকল্পের অগ্রগতি, সড়ক পরিবহন আইন প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ জনসম্মুখে দৃশ্যমান করায় সরকারের সফলতা ব্যাপক। পাশাপাশি পদ্মাসেতুতে মানুষের মাথা, লবণ সংকটসহ বিভিন্ন ইস্যুতে গুজব মোকবিলায় সাফল্যও আছে। তবে একই বছরে পেঁয়াজসহ নিত্যপণ্যের বাজারমূল্য নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতাও কম নয়—এমনটি মনে করেন দেশের সাধারণ মানুষ। একই সঙ্গে কোরবানির পশুর চামড়ার দর পরিস্থিতিও সরকারকে বেকায়দায় ফেলেছে। তবে সফলতার কথা স্বীকার করলেও পেঁয়াজ ছাড়া অন্যান্য নিত্যপণ্য জনসাধারণের ক্রয়ক্ষমতার মধ্যেই ছিল বলে দাবি সরকারের নীতিনির্ধারকদের। 

একবছরে সরকারের সফলতা অনেক, ব্যর্থতাও আছে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২৫৭ আসনে বিজয়ী হয়।  আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার শপথ নেয় ২০১৯ সালের ৭ জানুয়ারি। মঙ্গলবার (৭ জানুয়ারি) পাঁচবছর মেয়াদি বর্তমান সরকারের একবছর পূর্ণ হবে। গত এক বছরে সফলতার কথা বললেও ব্যর্থতা সম্পর্কে কোনও মন্তব্য করতে চান না সরকারের নীতিনির্ধারকদের কেউই। তাদের বক্তব্য, সরকারে ব্যর্থতা মূল্যায়নের জন্য একবছর যথেষ্ট সময় নয়।

জানা গেছে, ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে শপথ নেন ২৪ জন পূর্ণমন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী। পরবর্তীতে ১৯ মে নতুন কাউকে অন্তর্ভুক্ত না করে মন্ত্রিসভায় কিছুটা পরিবর্তন আনা হয়। এর অংশ হিসেবে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে তথ্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়। একইদিন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলামকে স্থানীয় সরকার বিভাগ,  ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দায়িত্ব দিয়ে গেজেট প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। একই সময় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ,  ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়ে পৃথক গেজেট প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর দুই মাস পর ২০১৯ সালের ১৩ জুলাই শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারে আবারও কিছুটা পরিবর্তন আনা হয়। এবারের পরিবর্তনে নতুন প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পান ফজিলাতুন নেছা ইন্দিরা। তাকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে গেজেট প্রকাশ করে মন্ত্রিপরিষদ বিভাগ। একই সময় সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ইমরান আহমেদক পদোন্নতি দিয়ে একই মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। এরপর বেশ কয়েকবার মন্ত্রিসভায় রদবদল বা পুনর্গঠন নিয়ে নানামহলে আলোচনা হলেও তা আর হয়নি।

গত একবছর সরকারের চলমান মেগা প্রকল্প বিশেষ করে পদ্মাসেতুর অগ্রগতিকে সাফল্যের শীর্ষে রাখতে চান সরকারের নীতিনির্ধারক মহল। ইতোমধ্যেই সেতুতে বসেছে ২০টি স্প্যান, যার মধ্য দিয়ে সেতুর তিন কিলোমিটার দৃশ্যমান হয়েছে। একই সঙ্গে রাজধানী যানজট এড়াতে মেট্রোরেলের অগ্রগতিও হয়েছে চোখে পড়ার মতো। এ দুটি স্থাপনাই এখন আর স্বপ্নের নয়, দৃশ্যমান বলে জানিয়েছেন সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি জানিয়েছেন, এই সরকারের আরেকটি বড় সাফল্য হচ্ছে সড়ক পরিবহন আইন প্রণয়ন ও বাস্তবায়ন। চ্যালেঞ্জিং হলেও সড়কে শৃঙ্খলা ফেরাতে এ আইন বাস্তবায়ন খুবই জরুরি। যেকোনও কিছুর বিনিময়ে আইনটি বাস্তবায়ন হবে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের। 

অপরদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, জঙ্গিবাদ শতভাগ নির্মূল করতে না পারলেও নিয়ন্ত্রণে রাখতে পেরেছে সরকার। জঙ্গিরা হয়ত হামলার জন্য ঘাপটি মেরে আছে, তবে আইন শৃঙ্খলা বাহিনীও তৎপর। তবে কোনও হুমকিও নেই বলে জানিয়েছেন তিনি।

তিনি জানান, পদ্মাসেতুতে মানুষের মাথা লাগবে বলে যে গুজব অস্থিরতা সৃষ্টির কারণ হয়ে দাঁড়িয়েছিল, সরকার তা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে পেরেছে। বিষয়টি যে স্রেফ গুজব তা দেশের মানুষকে বোঝাতে সক্ষম হয়েছে। তা না হলে সমাজের বড় ক্ষতি হতে পারতো বলেও মনে করেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, উৎপাদনশীলতা বৃদ্ধির ধারাবাহিকতায় গত এক বছরে দানাদার খাদ্যশস্যের উৎপাদন (৪৩২.১১ লাখ মেট্রিক টন) লক্ষ্যমাত্রা (৪১৫.৭৪ লাখ মেট্রিক টন) ছাড়িয়ে গেছে। দেশ আজ  চাল উৎপাদনে উদ্বৃত্ত।

তবে নিজ মন্ত্রণালয়ের ব্যর্থতার কথা অকপটে স্বীকার করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি জানিয়েছেন, এবছর কোরবানির পশুর চামড়ার দাম নিয়ে সৃষ্ট পরিস্থিতি সরকারকে বিব্রত করেছে। বিব্রত করেছে পেঁয়াজের দরও। তবে অন্যান্য নিত্যপণ্যের মূল্য সাধারণ মানুষের নাগালের মধ্যেই ছিল। কোরবানির পশুর চামড়ার দর বিষয়ে বাণিজ্যমন্ত্রী জানান, ব্যবসায়ীরা কথা দিয়েছিলেন নির্ধারিত দামেই কোরবানির পশুর চামড়া কিনবেন, কিন্তু তারা  কথা রাখেননি। অপরদিকে পেঁয়াজের বিষয়টিও একইরকম। ভারত কোনও ধরনের পরামর্শ, আলোচনা বা না জানিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিল। জানিয়ে করলে হয়তো আমরা একটা প্রস্তুতি নিতে পারতাম। এ দুই বিষয় থেকে শিক্ষা নিলাম।

রাজধানীতে একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা নজিবুর রহমান বাংলা ট্রিবিউনকে জানান, গত একবছরে দেশে চাল, আটা, তেল,গম, চিনি, পেঁয়াজসহ প্রায় সব ধরনের নিত্যপণ্যেরই দাম কমবেশি বেড়েছে। যা জনজীবনে অনেকটাই দুর্ভোগের কারণ হয়ে উঠেছে। নিম্নআয়ের মানুষ আসলেই কষ্টে আছে।

বর্তমান সরকারের গত এক বছরের শাসনামলে সফলতা ও ব্যর্থতা প্রসঙ্গে জানতে চাইলে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, আমি রাজনৈতিক কোনও মন্তব্য করি না। আজও করবো না। তবে বর্তমান সরকার জিডিপি প্রবৃদ্ধির হার ৮ দশমিক ১৫ শতাংশ যেটা বলছে, তা আমার কাছে অতিরঞ্জিত মনে হচ্ছে। সেটা বাদ দিলেও বলবো যে দেশের জিডিপি প্রবৃদ্ধির হার ভালো। তবে বেসরকারিখাতের বিনিয়োগ ২২/২৩ শতাংশেই আটকে আছে, যা বাড়ছে না। এটি বাড়ানো দরকার। সবচেয়ে বড় ব্যর্থতা হচ্ছে ব্যাংকিং খাত। খেলাপি ঋণের পরিমাণ কমাতে না পারলে সুদহার কমিয়ে পার পাওয়া যাবে না। মির্জ্জা আজিজ বলেন, এ সময়ে আঞ্চলিক বৈষম্য বেড়েছে, যেমন ঢাকায় ১৫ থেকে ১৬ শতাংশ হলেও রংপুরে তা ৪০ শতাংশ। এটি কমাতে ব্যার্থ হয়েছে সরকার। তিনি জানান, মানুষের মধ্যে আয় বৈষম্য বেড়েছে। এ কারণে দরিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষের সংখ্যা বাড়ছে। 

/এমআর/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া