X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বিপদ আর বিধাতার আশীর্বাদ আমার নিত্যসঙ্গী: বঙ্গবন্ধু

উদিসা ইসলাম
১৭ আগস্ট ২০২০, ০৮:০০আপডেট : ১৭ আগস্ট ২০২০, ০৮:০০

বিপদ আর বিধাতার আশীর্বাদ আমার নিত্যসঙ্গী: বঙ্গবন্ধু (বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ১৬ আগস্টের ঘটনা।)

বিপদ-আপদ যেমন আমার সর্বক্ষণের সঙ্গী তেমনি বিধাতার আশীর্বাদ সব সময় আমার অনুকূলে রয়েছে। ১৯৭২ সালের আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন লন্ডনে চিকিৎসাধীন তখন বিদেশি সাংবাদিকদের সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাসপাতাল থেকে ফিরে সে সময় হোটেলে অবস্থান করছিলেন। বিদেশি সাংবাদিকদের সঙ্গে ঘরোয়াভাবে আলোচনাকালে তিনি তার আশপাশে ঘটে যাওয়া বিপদ-আপদ নিয়ে একথা বলেন। এ সময় সাংবাদিকরা বঙ্গবন্ধুকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, আপনি এখনও সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেননি; অথচ আপনি আপনার দৈনন্দিন কাজকর্ম চালিয়ে যাচ্ছেন, এতে আপনার স্বাস্থ্য ভেঙে পড়বে। প্রত্যুত্তরে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান বলেন, বাংলাদেশ তার নিকট প্রাণাধিক প্রিয়। এমনকি জীবনের বিনিময়ে হলেও তিনি তার দেশবাসীর জন্য যেকোনও কাজ করতে সব সময় প্রস্তুত। তিনি আরও বলেন, আমি আমার জনগণের স্বার্থ ও অধিকার প্রতিষ্ঠার প্রশ্নে অতীতেও কখনও কারও কাছে আত্মসমর্পণ করিনি। এনার বরাত দিয়ে ইত্তেফাক এই সংবাদ প্রকাশ করে।
১৯৭২ সালের ১৭ আগস্ট লন্ডন থেকে সুইজারল্যান্ডে যাওয়ার পূর্বে একটি কর্মব্যস্ত দিন কাটান বঙ্গবন্ধু। স্বাস্থ্য পুনরুদ্ধারের উদ্দেশে সুইজারল্যান্ড যাত্রার পূর্বের বঙ্গবন্ধুকে তিন সদস্যবিশিষ্ট একটি মেডিক্যাল বোর্ড আরও পরীক্ষা করে দেখবেন। ব্রিটিশ রানির সার্জন অ্যাডওয়ার্ড মুর এই বোর্ডের নেতৃত্ব দেবেন বলে বঙ্গবন্ধুর ব্যক্তিগত চিকিৎসক নুরুল ইসলামের স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়। লন্ডন ত্যাগের পূর্বে বঙ্গবন্ধু আরও কয়েকজন ব্রিটিশ মন্ত্রীকে সাক্ষাৎ দিতে পারেন বলেও সংবাদে জানানো হয়। ২১ আগস্ট বঙ্গবন্ধুর জেনেভার উদ্দেশে রওনা দেওয়ার কথা, যেখানে তিনি ১০ দিন থাকবেন বলে ধারণা করা হচ্ছিল।

শারীরিক  দুর্বলতার মধ্যেও বঙ্গবন্ধু বিভিন্ন গুরুত্বপূর্ণ জাতীয় বিষয়ে আগ্রহ নিয়ে আলোচনা করছিলেন। তিনি যাদের সাক্ষাৎ দিয়েছিলেন তারা হলেন ভারতের পররাষ্ট্র সেক্রেটারি কাউল, প্রাক্তন মুখ্যমন্ত্রী আতাউর রহমান খান, ভারতীয় হাইকমিশনার, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব এবং স্থানীয় আওয়ামী লীগ নেতা, বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ আবদুস সুলতান, ডেপুটি হাইকমিশনার ফারুক চৌধুরী ও অন্যান্য সরকারি কর্মচারী। যাদের সঙ্গে তিনি সরকারি ব্যাপারে দীর্ঘ আলোচনা করতেন।

বাঙালি ব্রিগেডিয়ারের চিঠি

সপরিবারে বন্দিশিবিরে স্থানান্তরিত সাবেক পাকিস্তান বাহিনীর একজন পদস্থ বাঙালি সামরিক অফিসার জীবনযাপন পরিস্থিতিকে ‘সকলের পক্ষে ভয়াবহ’ বলে বর্ণনা করেন। রাওয়ালপিন্ডি থেকে পাঠানো ওই খবর প্রকাশিত হয় টেলিগ্রাফে। নিজের নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি এক চিঠিতে জানিয়েছেন, কাঁটাতার দেওয়া ক্ষুদ্র সীমানার মধ্যে বহু পরিবারকে একত্রে রাখা হয়েছে। তাদের কাঁটাতারের এলাকা থেকে বাইরে আসতে দেওয়া হয় না।

বিপদ আর বিধাতার আশীর্বাদ আমার নিত্যসঙ্গী: বঙ্গবন্ধু

২৫ বিঘার নিয়ম কী

২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ ও ব্যক্তিগত মালিকানাধীন জমির সর্বোচ্চ পরিমাণ নির্ধারণ করে বাংলাদেশের রাষ্ট্রপ্রধান যে আদেশ জারি করেছিলেন তার বিস্তারিত নিয়ম ও বিবরণী প্রকাশ করা হয় দৈনিক ইত্তেফাক পত্রিকায়। এই অংশে পরিবার বলতে স্বামী, স্ত্রী, পুত্র, অবিবাহিত কন্যা, পুত্র ও পুত্রের অবিবাহিত কন্যাকে বোঝাবে বলে জানানো হয়। ১৯৭২ সালের ১৫ আগস্টের পরবর্তী ৯০ দিনের মধ্যে যাদের ২৫ বিঘা কৃষি জমি রয়েছে তারা নিজ নিজ এলাকার রেভিনিউ সার্কেল অফিসারের নিকট নির্ধারিত ফরম পূরণ করে জমির পরিমাণ সম্পর্কে একটি বিবৃতি দাখিল করবেন। নির্দিষ্ট সময়ের মধ্যে কোনও ব্যক্তি যদি জমি সংক্রান্ত সংবাদ পরিবেশন না করেন বা কোনও ভুল সংবাদ দেন তবে তাকে এক হাজার টাকা জরিমানা ও তার সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে বলে খবরে বলা হয়। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর হস্তান্তরিত জমি সম্পর্কে কোনও ভুল তথ্য পরিবেশন করলে উক্ত জমির পরিবর্তে মালিকের দখলীকৃত পরিমাণ জমি বাজেয়াপ্ত করা হবে বলেও আদেশে উল্লেখ ছিল।

বিপদ আর বিধাতার আশীর্বাদ আমার নিত্যসঙ্গী: বঙ্গবন্ধু

 চালসহ অন্যান্য জিনিসের দাম বেড়েই চলেছে

সরকারি প্রচেষ্টা সত্ত্বেও দেশের সর্বত্র চালের দাম ক্রমাগত বেড়েই চলেছে বলে শঙ্কা জানিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, খুলনা ও রাজশাহী শহরে থেকে একশ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে খোলাবাজারে প্রতি মণ চালের দাম ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। সরকার বিভাগের একজন কর্মচারীর দাবি, খাদ্যশস্যের আমদানি কম ও যোগাযোগ ব্যবস্থার অসুবিধার কারণে চালের দাম বাড়ছে।

 

/এমআর/এমওএফ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!