X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নিরাপত্তা পরিষদে বাংলাদেশের আবেদন, ভেটো দিতে পারে চীন

উদিসা ইসলাম
২৪ আগস্ট ২০২০, ০৮:০০আপডেট : ২৪ আগস্ট ২০২০, ০৮:০০

নিরাপত্তা পরিষদে বাংলাদেশের আবেদন, ভেটো দিতে পারে চীন

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড এবং তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ২৪ আগস্টের ঘটনা।)
বাংলাদেশকে সদস্যপদ দেওয়ার সুপারিশ করে একটা খসড়া প্রস্তাব নিরাপত্তা পরিষদের উত্থাপিত হচ্ছে। এ প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়ার জন্য চীন ভেটো প্রয়োগ করতে পারে। জাতিসংঘ থেকে পিটিআইয়ের খবরে বলা হয়, সদস্যপদ লাভের ব্যাপারে পাকিস্তানের বাধা সৃষ্টির অযৌক্তিক অপচেষ্টা রোধ করে জাতিসংঘের সদস্যপদ লাভের আবেদনপত্র সম্পর্কে দ্রুত ও অনুকূলে সিদ্ধান্ত ঘোষণার জন্য বাংলাদেশ সরকার নিরাপত্তা পরিষদকে অনুরোধ জানায়। ১৯৭২ সালের ২৫ আগস্টের দৈনিক বাংলা পত্রিকার খবরে এসব তথ্য জানানো হয়।
বাংলাদেশ নিরাপত্তা পরিষদকে অনুরোধ জানায়, জাতিসংঘ সনদের আদর্শ বাস্তবায়নের বৃহত্তর স্বার্থে তথা উপমহাদেশের শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে বিশ্ব সংস্থার সদস্য হিসেবে বাংলাদেশের অন্তর্ভুক্তির জন্য নিরাপত্তা পরিষদের সুপারিশ করা উচিত। ইউপিআইর খবরে বলা হয়, চীনের নিজের খসড়া প্রস্তাব পেশের একদিন পর  সোভিয়েত ইউনিয়ন, ভারত ও যুগোস্লাভিয়া প্রস্তাব পেশ করে। চীন তার খসড়া প্রস্তাবে উপমহাদেশে যুদ্ধাবস্থা অবসানে নিরাপত্তা পরিষদের গত ডিসেম্বরে দেওয়া প্রস্তাব পুরোপুরি বাস্তবায়ন সাপেক্ষে সদস্যপদ দান প্রশ্ন তুলে স্থগিতের আহ্বান জানায় বলে পরের দিন অর্থাৎ ২৫ আগস্টের দৈনিক বাংলা পত্রিকায় প্রকাশিত হয়। 

চীনারা জানিয়েছে, বর্তমানে তারা কোনও অবস্থাতেই বাংলাদেশের সদস্যপদ লাভের বিষয়টি সমর্থন করবে না। জাতিসংঘের ওয়াকিবহাল মহলের অভিমত হলো, চীন ভেটো দেবে সে বিষয়ে তারা নিশ্চিত। চীনের যুক্তি হলো, যেহেতু বাংলাদেশ নিরাপত্তা পরিষদের ডিসেম্বরের প্রস্তাব এখনও পুরোপুরি বাস্তবায়ন করেনি, তাই সে সদস্য হওয়ার যোগ্য নয়। নিরাপত্তা পরিষদের ডিসেম্বরে প্রস্তাব সম্পর্কে তারা যে ব্যাখ্যা দেয় তা হলো, ৮০ হাজার পাকিস্তানের যুদ্ধবন্দি ও ২৮ হাজার বেসামরিক লোক আটক আছে, তাদের পাকিস্তানে ফেরত পাঠাতে হবে।

নয়াদিল্লি থেকে পিটিআই’র খবরে বলা হয়, জাতিসংঘের সদস্যপদ লাভের ব্যাপারে নিরাপত্তা পরিষদে বাংলাদেশের আবেদনপত্র বিবেচনার আগে পাকিস্তানও আবদার জানিয়েছে, গত ডিসেম্বরে নিরাপত্তা পরিষদে প্রস্তাব বাস্তবায়ন না করা অবধি বাংলাদেশকে সদস্যপদ না দেওয়া হোক। ইসলামাবাদের ওয়াকিবহাল মহলের বরাত দিয়ে রেডিও পাকিস্তান একথা বলে।

নিরাপত্তা পরিষদে বাংলাদেশের আবেদন, ভেটো দিতে পারে চীন

রাষ্ট্রদূত সম্মেলন বাতিল

প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত চিকিৎসক নুরুল ইসলাম প্রদত্ত এক স্বাস্থ্য বুলেটিনে বলা হয়, বঙ্গবন্ধু কিছুটা দুর্বল বোধ করছেন অস্ত্রোপচারের জায়গায় কিছুটা রক্ত জমেছিল। লন্ডনের ডাক্তারের সঙ্গে টেলিফোনে আলোচনার পর নুরুল ইসলাম তা বের করে ফেলেন। জেনেভা থেকে এনার খবরে প্রকাশ, এ মাসের ২৯ তারিখ জেনেভায় বাংলাদেশের রাষ্ট্রদূত দেশে সম্মেলন অনুষ্ঠানের কথা ছিল। বঙ্গবন্ধুকে পূর্ণ বিশ্রাম গ্রহণের জন্য ডাক্তারের পরামর্শের পর তা চূড়ান্তভাবে বাতিল করা হয়। সেখানে সম্মেলনে বঙ্গবন্ধুর ভাষণদানের কথা ছিল।

নিরাপত্তা পরিষদে বাংলাদেশের আবেদন, ভেটো দিতে পারে চীন

শিগগির মুজিব-ইন্দিরা বৈঠক

বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মধ্যে ফারাক্কা পানিবণ্টনের প্রশ্ন নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। ১৯৭২ সালের ২৪ আগস্ট বন্যা নিয়ন্ত্রণ ও সেচমন্ত্রী একথা জানান। বন্যা নিয়ন্ত্রণ মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত ৫ দিনব্যাপী এক সেমিনারে সমাপনী অধিবেশনে ভাষণ দিতে গিয়ে মন্ত্রী জানান, ইতোপূর্বে ফারাক্কার পানিবণ্টনের বিষয় নীতিগতভাবে একমত হয়েছে। ভারত ও বাংলাদেশ সরকারের প্রধানদের প্রস্তাবিত বৈঠকে পানিবণ্টনের পরিমাণ সম্পর্কে চূড়ান্ত করা হবে বলে এনা প্রকাশিত খবরে জানানো হয়।

বন্যা সমস্যা সমাধানের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করে বন্যানিয়ন্ত্রণ মন্ত্রী খন্দকার মোশতাক আহমেদ বলেন, সমগ্র জাতি এই ব্যাপক সমস্যা সমাধানের জন্য আগ্রহের সঙ্গে অপেক্ষা করছে। এটিকে তিনি একটি জীবন-মরণ সমস্যা হিসেবে বর্ণনা করেন। যেকোনও প্রকারে এই সমস্যার সমাধান করতে হবে বলে তিনি মন্তব্য করেন। এই সমস্যা সমাধানে সরকারি প্রচেষ্টায় কোনও প্রকার বাধা সৃষ্টি না করার জন্য তিনি অনুরোধ জানান। বাংলাদেশের বিশেষজ্ঞদের উচ্ছ্বসিত প্রশংসা করে তিনি বলেন, দেশের বন্যা সম্পর্কিত যেকোনও সমস্যার সমাধানে তারা যোগ্যতার পরিচয় দিয়েছেন।

/এমআর/এমওএফ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: ইতিহাসের বাঁক পরিবর্তনের অধ্যায়
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: ইতিহাসের বাঁক পরিবর্তনের অধ্যায়
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
আসছে না পাকিস্তান, প্রথমবার খেলবে উগান্ডা 
আসছে না পাকিস্তান, প্রথমবার খেলবে উগান্ডা 
‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
কান উৎসব ২০২৪‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!