Vision  ad on bangla Tribune

তরুণ বিজ্ঞানী মাহাবুলের আবিষ্কারবিশ্বের যে কোনও প্রান্ত থেকে নিয়ন্ত্রিত হবে ইলেক্ট্রনিক যন্ত্র!

চুয়াডাঙ্গা প্রতিনিধি০৪:৪৯, জানুয়ারি ১৩, ২০১৬

যন্ত্র হাতে তরুণ প্রকৌশলী মাহাবুল হাসান জিকু

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞানের ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১০-২০১১ শিক্ষাবর্ষের ছাত্র মাহাবুল হাসান জিকু (২৪) ক্ষুদেবার্তা পাঠিয়ে ইলেকট্রনিক যন্ত্র নিয়ন্ত্রণের বিশেষ প্রযুক্তি উদ্ভাবন করেছেন। ছয় মাসের চেষ্টায় বিশেষ এক কুশলী যন্ত্র উদ্ভাবন করেছেন এই তরুণ প্রকৌশলী।

উদ্ভাবক মাহাবুল হাসান জিকু বলেন, ‘এই প্রযুক্তির মাধ্যমে বাসাবাড়িরসহ যে কোনও স্থানের ইলেক্ট্রনিক যন্ত্র নিয়ন্ত্রণ করা যাবে পৃথিবীর যে কোনও প্রান্তে বসে। এর জন্য ব্যবহৃত হবে ক্ষুদেবার্তা প্রযুক্তি এবং গ্লোবাল সিস্টেম ফর মোবাইল (জিএসএম) মডিউল।’

তিনি জানান, প্রথমে যে কোনও সিম দিয়ে ‘অন’/‘অফ’ লিখে জিএসএম মডিউলের সঙ্গে যুক্ত সিম-এর নম্বরে ক্ষুদেবার্তা পাঠাতে হবে। বার্তা এলেই নির্দিষ্ট ইলেক্ট্রনিক ডিভাইসটি বন্ধ ও পছন্দক্রমে চালু হয়ে যাবে।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে তার আবিষ্কৃত একটি যন্ত্র দিয়ে ১৫/১৭টি ইলেক্ট্রনিক যন্ত্র নিয়ন্ত্রণ সম্ভব।

মাহাবুলের আবিষ্কৃত যন্ত্র

এই প্রযুক্তি উদ্ভাবনে খরচ হয়েছে মাত্র পাঁচ হাজার টাকা। আরও গবেষণা করে আবিষ্কৃত যন্ত্রের খরচ ও আকৃতি দুটো ছোট করে আনা সম্ভব বলে তিনি মনে করেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহাবুল হাসান জিকু চুয়াডাঙ্গা জেলার জেলার দামুঢ়হুদা উপজেলার শ্যামপুর গ্রামের মাওলা বক্সের ছেলে।

/এইচকে/ 

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ