X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
ভাড়াটিয়া নিবন্ধন ফরম

গৃহকর্মীর নাম থাকলেও মায়ের নামের জায়গা নেই

উদিসা ইসলাম
২৭ ফেব্রুয়ারি ২০১৬, ২১:২৮আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৬, ২২:৩৩

ভাড়াটিয়া নিবন্ধন বাড়িওয়ালা-ভাড়াটিয়ার তথ্য সংগ্রহের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ছাপানো ‘ভাড়াটিয়া নিবন্ধন’ ফরমে গৃহকর্মীর নামধামের জায়গা থাকলেও মায়ের নাম লেখার কোনও জায়গা নেই। মোট ১৫টি বিষয়ে তথ্য সংগ্রহ করার জন্য ফরম তৈরি করা হলেও সরকারি সব কাগজে বাবার পাশাপাশি মায়ের নাম উল্লেখের নির্দেশ থাকার পরও ফরমে সেই জায়গা রাখা হয়নি।
অবশ্যই দীর্ঘদিন যাবত সরকারি কাগজপত্রেই মায়ের নাম দেখা যেত না। গতবছর থেকে সন্তানের পরিচয়ের ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি মায়ের নাম লেখা বাধ্যতামূলক করা হয়েছে। এরপরও সেই আদেশ না মানার কারণ জানতে চাইলে প্রশাসন বলছে, এটা অনিচ্ছাকৃত ভুল। তবে, এই ভুল কিভাবে শুধরানো হবে, এ নিয়ে কোনও কথা বলেননি তারা।
কেবল মায়ের নাম না থাকা প্রসঙ্গে না তথ্য সংগ্রহের পুরো প্রক্রিয়াটি নিয়ে প্রশ্ন তুলছেন বাড়ির মালিক ও ভাড়াটিয়ারা। নাম প্রকাশ না করার শর্তে শ্যাওড়াপাড়া এলাকার এক ভাড়াটিয়া বলেন, তথ্য সংগ্রহের জন্য পুলিশ থেকে যে ফরম দেওয়া হয়েছে, তাতে মহানগর পুলিশের কোনও মনোগ্রাম বা সিল নেই। তথ্য সংগ্রহকারীরা যে আসলেই পুলিশ তা কিভাবে বুঝব?
মোহাম্মদপুর এলাকার বাসিন্দা জানান, দুই তিনমাস আগে একটি ফরম বাসার কেয়ারটেকারের কাছে রেখে যাওয়া হয়েছে কিন্তু এখনও সেই ফরম কেউ নিয়ে যাননি। আবার আমাদের ফ্ল্যটে কিছু অফিস আসে সেগুলোর ক্ষেত্রে নিয়মটা কী হবে, সেটাও জানানো হয়নি। ফলে পুরো বিষয়টির সিরিয়াসনেস নিয়ে ভাবার আছে।
রাজধানীতে অপরাধী শনাক্তের কাজ সহজ করতে গত চার মাস আগে থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের সম্পর্কে তথ্য সংগ্রহের কাজ শুরু করে। এ নিয়ে ব্যাপক প্রচারণা চালানো হলেও আশানুরূপ তথ্য পাওয়া যায়নি। সম্প্রতি নগরীর দুটি বাড়ি থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার হওয়ার পর তাদের সম্পর্কে তথ্য না থাকা বিষয়ে সমালোচনার মুখে পড়ে ডিএমপি। এর পরপরই তথ্যগুলো থানায় দিতে সময় বেঁধে দেওয়া ঘোষণা দিয়েছে ডিএমপি। আপাতত যেভাবে ফরম আছে সেভাবেই তথ্য নেওয়া হবে বলেও জানানো হয়।
ডিএমপির একজন কর্মকর্তা বলেন, বিভিন্ন সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য কর্তৃক গ্রেফতারকৃত অপরাধীরা জিজ্ঞাসাবাদে জানান, তারা সন্ত্রাসী বা জঙ্গি কর্মকাণ্ডের জন্য সুবিধা অনুযায়ী ছদ্মনামে বিভিন্ন এলাকায় বাসাভাড়া নিয়ে থাকে। এক বাসা থেকে আরেক বাসা পরিবর্তনের কারণে ঠিকভাবে খোঁজ রাখা সম্ভব হয় না। ফলে  আমরা একটি ডাটাবেজ তৈরি করতে চাই। তিনি বলেন, বাড়ি ও অফিস ভবনে অবস্থানরত ভাড়াটিয়াদের সম্পর্কে বিস্তারিত তথ্য পুলিশকে জানাতে বাড়ি-বাড়ি গিয়ে নির্ধারিত ফরম পৌঁছে দেওয়া হলেও অধিকাংশ বাড়ির মালিকই ভাড়াটিয়াদের দিয়ে সেগুলো পূরণ করাননি।

তবে, অনেক এলাকার বাড়ির মালিকরা অভিযোগ করেছেন, পুলিশের পক্ষ থেকে তারা কোনও ফরমই পাননি। কোথায় কিভাবে এসব ফরম পূরণ করতে হবে, তা জানানো হয়নি তাদের। মিরপুর ১১ নম্বরের এক ভাড়াটিয়া বলেন, বাসায় ওঠার সময় আমরা সব তথ্য দিয়ে উঠেছি। পুলিশের কোনও ফরম বাড়িওয়ালা আমাদের দেননি। তবে, তিনি নিজে পূরণ করে জমা দিয়েছেন কি না—তা বলতে পারছি না।

তথ্য ফরম অনুযায়ী, বাসার বিবরণ ও ঠিকানা, পরিবার প্রধানের নাম ও স্থায়ী ঠিকানা (টেলিফোন নম্বরসহ), জাতীয় পরিচয়পত্র নম্বর, পরিবারের অন্য সদস্যদের নাম ও পরিবার প্রধানের সঙ্গে সম্পর্ক, বর্তমান আবাসনে আসার তারিখ এবং সদ্য ছেড়ে আসা আবাসনের ঠিকানা (আবাসন মালিকের ফোন নম্বরসহ), পরিবারের প্রধানের পেশা ও বর্তমান কর্মক্ষেত্রের ঠিকানা (টেলিফোন নম্বর যদি থাকে), ভাড়াটিয়া পরিবার প্রধানকে শনাক্তকারী দুই ব্যক্তির নাম ও ঠিকানা (ফোন নম্বরসহ) ও ভাড়াটিয়া পরিবার প্রধানদের পূর্ণস্বাক্ষর দেওয়া লাগবে।

সরকারের নির্দেশনা থাকা সত্ত্বেও কেন মায়ের নাম লেখার জায়গা রাখা হয়নি—সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে উপ-কমিশনার জনসংযোগ বিভাগ (ডিএমপি) মারুফ হোসেন সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, মায়ের নাম নেই, সে বিষয়টি আমি লক্ষ করিনি। আমরা আসলে পূর্ণাঙ্গ একটি ডেটাবেজ তৈরি করার জন্য প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করছি।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা