তামাকজাত পণ্যে সচিত্র সতর্কবার্তা মুদ্রণের দাবি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৫৪, মার্চ ০৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:৫৮, মার্চ ০৩, ২০১৬

তামাকজাত পণ্যে সচিত্র সতর্র্কতাতামাক পণ্যের মোড়কে সচিত্র সতর্কবাণী মুদ্রণ করার দাবি জানানো হয়েছে। এ ব্যাপারে সরকারকে বিশেষ দৃষ্টি রাখতে বলা হয়েছে। আজ  বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এই দাবি জানান বক্তারা।
তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে নারীর দৃষ্টিকোণ থেকে তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ) এই আলোচনার আয়োজন করে। সভায় প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি।
তিনি বলেন, সচিত্র সতর্কবাণী ছাড়া কোনও প্রকার তামাক পণ্যের প্যাকেট,কৌটা বা মোড়ক বাজারজাত ও বিক্রয় করা না হয় সেই বিষয়ে সরকারকে বিশেষ দৃষ্টি রাখতে হবে।
‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০১৫’ অনুযায়ী আগামী ১৯ মার্চ থেকে ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্যের ক্ষেত্রে ‘ধারা ১০: ২:খ (অ)তামাকজাত দ্রব্য সেবনে মুখ ও গলায় ক্যান্সার হয় এবং ধারা ১০: ২:খ (আ) তামাকজাত দ্রব্য সেবনে গর্ভের সন্তানের ক্ষতি হয়’ সচিত্রবাণী মূদ্রণ করা বাধ্যতামূলক।
তাবিনাজের দাবির মধ্যে রয়েছে,সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে কঠোর মনিটরিং ব্যবস্থা নিশ্চিত করা,সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে অবিলম্বে জর্দা,গুলসহ সকল তামাক উৎপাদন কারখানাকে সচিত্র সতর্কবাণী মুদ্রণ করার নির্দেশ দান, বাজার,দোকান,হোটেলসহ সকল সম্ভাব্য বিক্রয়স্থলে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণীযুক্ত মোড়কে তামাক বিক্রির বিষয়টি পর‌্যবেক্ষণ।  
আলোচনা সভার পরে ‘তামাক পণ্যের মোড়কে সচিত্র সতর্কবাণী মুদ্রণ’ করার দাবি জানিয়ে বেলা ৩টায় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

জেএ/এমএসএম

লাইভ

টপ