X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নীরবে চলে গেলেন বীরাঙ্গনা হিরামনি সাঁওতাল

উদিসা ইসলাম
০৩ মার্চ ২০১৬, ২১:০৫আপডেট : ০৪ মার্চ ২০১৬, ১৮:৪২

হিরামনি সাঁওতাল ২০১৩ সাল। প্রথম যে কয়জন বীরাঙ্গনার নাম বাংলাদেশে গেজেটভুক্ত হয়েছিল, হিরামনি সাঁওতাল তাদের একজন। চুনারুঘাটের চান্দপুর চা বাগানের এই নারী ১৯৭১-এ নির্যাতনের শিকার হয়েছিলেন। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনী ও তাদের দোসরদের নির্যাতনে মুহূর্তে পাল্টে যায় তার জীবন। সদ্য কিশোরী জীবন পার করা নির্যাতনের শিকার এই নারীর এই সমাজের প্রতি অভিযোগ ছিল কিন্তু নিভৃতে থেকে গেছেন। ঠিক ততটাই নিভৃতে, যতটা নীরবে বৃহস্পতিবার ভোর পাঁচটায় চলে গেলেন পৃথিবী ছেড়ে।
জীবনের শেষ দিন পর্যন্ত তিনি সামাজিক স্বীকৃতি চেয়েছিলেন। যেখানে এই সমাজ তাকে মর্যাদা দেবে, ধিক্কার দেবে না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ক্ষত দৃশ্যত শুকিয়ে এসেছিল, কিন্তু কম বয়সে যে কুঁকড়ে থাকার জীবন পেয়েছিলেন, সে স্মৃতি ক্ষত থেকে দগদগে ঘা শুকাতে দেয়নি।
মানবতাবিরোধী অপরাধের দায়ে সৈয়দ কায়সারের বিরুদ্ধে মামলায় প্রথমবারের মতো দুই বীরাঙ্গনাকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেছিল প্রসিকিউশন। কায়সারের স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়েছিল। বীরাঙ্গনা সাঁওতাল নারী হীরামনি ও মাজেদা ক্যামেরা ট্রায়ালের মাধ্যমে কায়সারের বিরুদ্ধে সাক্ষ্যও দিয়েছিলেন। কিন্তু এরপরও মেলেনি ‘ক্ষতিপূরণ’। রায়ে ট্রাইব্যুনালের পর্যবেক্ষণে বলা হয়েছে, মানবতাবিরোধী অপরাধ মামলার বিচারে প্রণীত আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) আইন’ ১৯৭৩-এ ক্ষতিপূরণ দেওয়ার বিধান না থাকায় ট্রাইব্যুনাল এ আদেশ দিতে পারছেন না। তাই রাষ্ট্রকেই নির্যাতিত বীরাঙ্গনা নারী ও যুদ্ধশিশুদের ক্ষতিপূরণ স্কিম চালু এবং তালিকা করে সামাজিক ও অর্থনৈতিকভাবে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে সরকারের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, বিভিন্ন উন্নয়ন সংস্থা এবং এনজিওগুলোকে উদ্যোগ নেওয়ার জন্য বলা হয়েছে।
রায়ের পর্যবেক্ষণে আরও বলা হয়েছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে যেসব নারী বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন, তারা আমাদের দেশের জাতীয় বীর। ট্রাইব্যুনাল বলেন, আজ আমাদের সময় এসেছে বীরাঙ্গনাদের রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেওয়ার।

 ২০১৩ সালে স্বাধীনতার ৪২ বছর পর মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পান হবিগঞ্জের পাঁচ বীরাঙ্গনা। বিজয় দিবসের আগ মুহূর্তে গত ৯ ডিসেম্বর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে পাঁচ বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধাহিসেবে স্বীকৃতি দিয়ে 'বাংলাদেশ গেজেট' প্রকাশ করা হয়। গেজেট নম্বরসহ মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পেলেন শায়েস্তাগঞ্জ উপজেলার উবাইটা গ্রামের পুরান বাজারের রাজিয়া হামিদ (২০৮৮), গোছাপাড়া গ্রামের পুষ্পরানী শুক্লবৈদ্য (২০৮৯), চানপুর গ্রামের চা-বাগান সংলগ্ন লোহারপুল বস্তির হীরামনি সাঁওতাল (২০৯০), গোছাপাড়া গ্রামের মালতি রানী শুক্লবৈদ্য (২০৯১) এবং চুনারুঘাট উপজেলার পূর্ব চানপুর গ্রামের সাবিত্রী রানী (২০৯৩)।

হীরামনি মৃত্যুর আগে খুব কম জায়গায় তার নির্যাতনের কথা বলেছেন। আর বললেও, শেষ সময়ে আর মনেও যেন করতে চাইতেন না সেইসব ভয়াবহ স্মৃতি। কী ঘটেছিল সে দিন জানতে চাইলে তিনি বলেন, এসব তো বহুবার বলেছি। ৭-৮ জন খান সেনা তাকে ঘিরে জানতে চেয়েছিলেন, তারা মুক্তিবাহিনী কিনা। হীরামনি ভয়ে ভয়ে উত্তর দেন, বাগানের শ্রমিক। তারপরই শুরু হয় হীরামনিকে নিজের ঘরে আটকে রেখে নির্যাতন; সেই নির্যাতনের এক পর্যায়ে হীরামনি জ্ঞান হারান। তিনি আর কিছুই বলতে পারেন না কখনও। বলতে চান না।

হীরামনি সাঁওতালের বাপের বাড়ি মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে। তার বাবা অর্জুন সাঁওতাল আর মা কুলদা সাঁওতাল। তারা থাকতেন হুগলিছড়া চা বাগানে। কবে বিয়ে করেছেন, মনে করতে পারেন না। মোটামুটি কুড়ি বছর বয়সে চানপুর চা বাগানের শ্রমিক লক্ষণ সাঁওতালের সঙ্গে বিয়ে হয়।

যতবার কথা হয়েছে, ততবারই হিরামনি সাঁওতাল বলেছেন, আমরা মুখে মুখে শুনতাম সেনাবাহিনীরা বাগানে ক্যাম্প করেছে। চারপাশে হামলা-নির্যাতন চলছে। সবাই একে একে ভয়ে বাগান ছেড়ে চলে যাচ্ছিল। আমরা গেলেও হয়তো জীবন অন্য রকম হতো।কী রকম হতো—প্রশ্ন করলে এক অবাক দৃষ্টি দিয়ে বুঝিয়েছেন, অসম্মানের হতো না।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী