behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

বিশ্ব কিডনি দিবস আজ: দেশে কিডনি রোগীর সংখ্যা প্রায় ২ কোটি

বাংলা ট্রিবিউন রিপোর্ট০৮:৩৪, মার্চ ১০, ২০১৬

‘কিডনি রোগ ও শিশু: প্রতিরোধে আগেই ব্যবস্থা নিন’ এই স্লোগান নিয়ে আজ ১০ মার্চ পালিত হচ্ছে বিশ্ব কিডনি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে।

বাংলাদেশে এখন কিডনি রোগীর সংখ্যা প্রায় দুই কোটি বলে বিশেষজ্ঞ সূত্রে জানা গেছে।

বিশ্ব কিডনি দিবসবিশ্ব কিডনি দিবস উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, কিডনি রোগের প্রতিরোধ ও চিকিৎসা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ। দিবসটি উপলক্ষে কিডনি বিষয়ক নানা কর্মসূচি ব্যাপক জনসচেতনতা বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, বর্তমান সরকার কিডনি চিকিৎসাসহ সব ধরনের চিকিৎসাসেবার উন্নয়নে বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। গ্রামে-গ্রামে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়েছে। প্রায় সাড়ে ১৬ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় নিয়োজিত রয়েছে। স্বাস্থ্যখাতে সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে কিডনি চিকিৎসা আজ দেশের প্রত্যন্ত এলাকাতেও সহজলভ্য হয়ে উঠেছে। তিনি এজন্য দেশের নিবেদিতপ্রাণ কিডনি চিকিৎসকদের আন্তরিক ধন্যবাদ জানান।

এক হিসাব অনুযায়ী, বাংলাদেশে প্রায় দুই কোটিরও বেশি লোক কোনও না কোনও ধরনের কিডনির সমস্যায় আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘণ্টায় অকাল মৃত্যুবরণ করছে পাঁচ জন লোক। অন্যদিকে কিডনি রোগের চিকিৎসা এতোই ব্যয়বহুল যে, এদেশের শতকরা পাঁচ ভাগ লোকেরও এই ব্যয় বহুল চিকিৎসা চালিয়ে যাবার সাধ্য নেই ।

বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অভ্ বাংলাদেশ ও কিডনি ফাউন্ডেশনের যৌথভাবে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে। এছাড়া দিবস উপলক্ষে অন্যান্য সংগঠনের মতো ক্যাম্পসের পক্ষ থেকে কিডনি রোগ প্রতিরোধ বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। এ কর্মশালা ও একটি আলোচনা সভা ইঞ্জিনিয়ার্স ইন্সন্টিটিউট বাংলাদেশ (আই.ই.বি) সম্মেলন কক্ষে বিকাল ৩ টায় অনুষ্ঠিত হবে।

এ কর্মশালা ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক ডাঃ আ.আ.ম.স.আরেফিন সিদ্দিক, কর্মশালার উদ্বোধন করবেন বঙ্গ বন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য অধ্যাপক ডাঃ কামরুল ইসলাম, ক্যাম্পস এর চেয়ারম্যান ও ল্যাব এইড স্পেশালাইজড হাসপাতাল এর কিডনি বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ এম এ সামাদ এ কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করবেন।

এছাড়া দিবসে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে র‌্যালি, কর্মশালা, সেমিনার, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

/এফএস/ 

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ