Vision  ad on bangla Tribune

এইডস বিষয়ক তিনদিনের সম্মেলন শুরু ঢাকায়

বাংলা ট্রিবিউন রিপোর্ট১০:৩২, মার্চ ১২, ২০১৬

আইসিএএপিইন্টারন্যাশনাল কংগ্রেস অন এইডস ইন এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (আইসিএএপি) বা আইক্যাপ-এর ১২তম সম্মেলন শুরু হচ্ছে ঢাকায়। শেষ হবে আগামী ১৪ মার্চ।
‘এইডস মুক্ত প্রজন্মের জন্য পরিবর্তনের ডাক, এটা আমাদের স্বাস্থ্যের অধিকার’ এই স্লোগানকে সামনে রেখে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে আইক্যাপের ১২তম আন্তর্জাতিক এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
বাংলাদেশ সরকার এবং পার্টনারস ইন পপুলেশনের (পিপিডি)  সঙ্গে যৌথভাবে আইক্যাপ-১২ সম্মেলনের আয়োজন করছে। এ সম্মেলনে বিশ্বের ৫৬ টি দেশের প্রায় এক হাজার প্রতিনিধি অংশ নেবেন। সম্মেলনে বিভিন্ন পর্যায়ে অনধিক ৫০ টি বৈজ্ঞানিক সেশনসহ তিনটি প্ল্যানারি সেশন অনুষ্ঠিত হবে। প্রায় ৪শ বক্তা বিভিন্ন বিষয়ে বৈজ্ঞানিক ও গবেষণামূলক প্রতিবেদন উপস্থাপন করবেন।
এছাড়াও তিন দিনের কর্মসূচিতে চিকিৎসক, এইডস বিশেষজ্ঞ, গবেষক ও এ্যাক্টিভিস্টসহ বিশ্বের প্রায় চার’শ প্রতিনিধি তাদের অভিজ্ঞতা ও পরামর্শ বিনিময় করবেন।
প্রতি দুই বছর পর পর এশিয়া ও প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলের সদস্য দেশগুলোতে এ সম্মেলন আয়োজন করা হয়। আইক্যাপ এর ১১তম সম্মেলন থাইল্যান্ডে অনুষ্ঠিত হয়।
আইক্যাপ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এইচআইভি/এইডস সম্পর্কিত সবচেয়ে বড় ফোরাম। এ ফোরাম দুই দশকের বেশি সময় ধরে এই অঞ্চলসহ সারাবিশ্বে জনসচেতনতা বৃদ্ধি, রাজনৈতিক অঙ্গীকার অর্জন, অ্যাডভোকেসি, নেটওয়ার্ক শক্তিশালীকরণ ও এইচআইভি/এইডস সম্পর্কিত সচেতনতায় মূল ভূমিকা পালন করছে। ২০৩০ সালের মধ্যে এ অঞ্চলকে এইডস মুক্ত করাই এ ফোরামের লক্ষ্য।

/এফএস/

লাইভ

টপ