কাশিমপুরে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হলো নিজামীকে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৯:৪৫, মার্চ ১৬, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১১:০১, মার্চ ১৬, ২০১৬

ট্রাইব্যুনাল থেকে কারাগারের পথে নিজামী (ফাইল ছবি)মানবতাবিরোধী অপরাধী ও জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যু পরোয়ানা গাজীপুরের কাশিমপুর কারাগারে পৌঁছে দেওয়া হয়েছে। বুধবার সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কাশিমপুরে পৌঁছানোর পর নিজমীকে মৃত্যু পরোয়ানা পড়েও শোনানো হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) নিজামীর মৃত্যু পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রাতেই তা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

মঙ্গলবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের ডেপুটি রেজিস্ট্রার মেহেদি হাসানের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম রায়ের কপি নিয়ে ট্রাইব্যুনালে পৌঁছান। এ সময় রায় নিয়ে ট্রাইব্যুনাল রেজিস্ট্রারের সঙ্গে দেখা করেন তারা। পরে রেজিস্ট্রার রায়ের কপি ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের বিচারকদের কাছে হস্তান্তর করেন।

এদিকে, রায় পর্যবেক্ষণ শেষে ট্রাইব্যুনালের তিন বিচারপতি রায়ের কপিতে স্বাক্ষর করার পর মৃত্যুপরোয়ানা লালসালুতে মুরিয়ে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। রায়ের কপি স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় এবং জেলা প্রশাসকের কার্যালয়েও পাঠানো হয়।

এর আগে মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ নিজামীর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। প্রধান বিচারপতি এস কে সিনহাসহ আপিল মামলার রায়দানকারী চার বিচারপতি রায়ে স্বাক্ষরের পর তা প্রকাশিত হয় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে। অন্য বিচারপতিরা হলেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। পূর্ণাঙ্গ রায়টি লিখেছেন বিচারপতি নাজমুন আরা সুলতানা।

মুক্তিযুদ্ধের সময় আলবদর বাহিনীর মাধ্যমে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের পরিকল্পনা, নির্দেশনা ও নেতৃত্ব দেওয়ার দায়ে নিজামীর ফাঁসির রায় গত ৬ জানুয়ারি সর্বোচ্চ আদালতের চূড়ান্ত রায়েও বহাল রাখা হয়।

/ইউআই/এফএস/

লাইভ

টপ