ভারতের পূর্বাঞ্চলীয় বন্দরের সঙ্গে পণ্যবাহী জাহাজ চলাচল শুরু

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৮:৪১, মার্চ ১৬, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১০:২৫, মার্চ ১৬, ২০১৬

বাংলাদেশ ও ভারতভারতের পূর্বাঞ্চলীয় বন্দরগুলোর সঙ্গে বাংলাদেশের বন্দরগুলো থেকে সরাসরি পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। বাংলাদেশ-ভারত কোস্টাল শিপিং এগ্রিমেন্টের আওতায় বাংলাদেশ থেকে ভারতে পণ্যবাহী এ জাহাজ চলাচল শুরু হলো। এর ফলে চট্টগ্রাম, পায়রা ও পানগাঁওসহ অন্যান্য বন্দর থেকে পণ্যবাহী জাহাজ ভারতের কলকাতা, হলদিয়া, বিশাখাপত্তম, কাকিন্দা, কৃষ্ণপত্তমসহ অন্যান্য বন্দরের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবে।

নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান চট্টগ্রাম বন্দরের এনসিটি-১ এ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে পণ্যবাহী জাহাজ চলাচল উদ্বোধন করেন।

বাংলাদেশ থেকে প্রথমবারের মতো দেশে তৈরি এমবি হারবার-১ জাহাজটি পণ্য নিয়ে আগামী ১৭ মার্চ চট্টগ্রাম বন্দর থেকে ভারতের কৃষ্ণপত্তম বন্দরের উদ্দেশে যাত্রা শুরু করবে। ২২ মার্চ কৃষ্ণপত্তম বন্দরে বার্থিং ও পণ্য খালাস শেষে কন্টেইনার নিয়ে ২৩ মার্চ কৃষ্ণপত্তম থেকে যাত্রা শুরু করে ২৮ মার্চ চট্টগ্রাম বন্দর ও ৩০ মার্চ পানগাঁও বন্দরে পৌঁছবে।

উদ্বোধনী বক্তৃতায় নৌপরিবহণ মন্ত্রী বলেন, নতুন নতুন অপারেশন কার্যক্রমের মাধ্যমে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা ও আধুনিকতা বৃদ্ধি পাচ্ছে। অল্পসময়ে ভারতের সাথে পণ্য পরিবহণ যোগাযোগ স্থাপিত হওয়ায় সড়ক ও রেলপথে চাপ কমার পাশাপাশি আর্ন্তজাতিক বাণিজ্যে গতিশীলতা বৃদ্ধি পাবে। সময় ও অর্থ সাশ্রয় হবে। পাশাপাশি কম গভীরতার এ জাহাজ দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহেও বার্থিং নিতে পারবে। ফলে আভ্যন্তরীণ পণ্যের বহুমুখী গমন নিশ্চিত হবে। সূত্র: বাসস।

/এফএস/

লাইভ

টপ